• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েলি স্পাইওয়্যারে আল জাজিরার সাংবাদিকদের তথ্য চুরি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ ডিসেম্বর ২০২০, ১৩:৫১
Al Jazeera journalists hacked using Israeli firm’s spyware
সংগৃহীত

আল জাজিরার অন্তত ৩৬ জন কর্মীর মোবাইল ফোন হ্যাক করা হয়েছে। ইসরায়েলি প্রতিষ্ঠান এসএসও গ্রুপের একটি স্পাইওয়্যার দিয়ে কাতারভিত্তিক এই গণমাধ্যমের কর্মীদের ফোন হ্যাক করেছে বলে জানিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা।

ইউনিভার্সিটি অব টরোন্টোর সিটিজেন ল্যাব এক গবেষণা প্রতিবেদনে এই হ্যাকিংয়ের বিষয়টি তুলে ধরেছে। সেখানে বলা হয়, আল জাজিরার কর্মী, টিভি উপস্থাপক ও নির্বাহী কর্মকর্তারাও হ্যাকিংয়ের শিকার হয়েছে।

আইফোন অপারেটিং সিস্টেমের একটি দুর্বলতা কাজে লাগাতে ইসরায়েলি স্পাইওয়্যার ব্যবহার করা হয়েছে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়। যদিও এনএসও গ্রুপ এই অভিযোগ অস্বীকার করেছে। তারা বলছে, এমন অভিযোগের পক্ষে কোনও প্রমাণ নেই।

সিটিজেন ল্যাবের গবেষকরা বলছেন, আল জাজিরার সাংবাদিকদের মোবাইল ফোনে নজরদারি চালানো দুই হামলাকারী সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সরকারের হয়ে কাজ করছিল বলে তারা অনেকটাই আত্মবিশ্বাসী।

কিসমেট নামের একটি এক্সপ্লয়েট চেইনকে ব্যবহার করে মোবাইল ফোনগুলো হ্যাক করা হয়েছে বলে জানান গবেষকরা। নিজেদের এই ত্রুটি সম্পর্কে অবগত ছিল না আইফোন নির্মাতা অ্যাপল। ওই সময় আইফোনের সর্বশেষ মডেল আইফোন ১১ এবং আইওএস ১৩.৫.১ সংস্করণ হ্যাক করতে পারতো।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুক পেজ হ্যাক হয়েছে স্বস্তিকার
বিপিডিবির ফেসবুক পেজ হ্যাক
রিজার্ভ চুরি মামলার প্রতিবেদন দাখিলের নতুন তারিখ
দেশে আশঙ্কাজনক হারে বাড়ছে ম্যালওয়্যার সংক্রমণ
X
Fresh