• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মার্কিন কংগ্রেসে ৮৯২ বিলিয়ন ডলার রিলিফ ফান্ড অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ ডিসেম্বর ২০২০, ১২:২৬
US Congress passes $892bn in COVID relief measures
সংগৃহীত

কোভিড-১৯ মহামারির কারণে ৮৯২ বিলিয়ন ডলারের জরুরি ব্যয় বিলের অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেস। এই বিলের আওতায় কর্মীদের চাকরিচ্যুত হওয়া ঠেকাতে ছোট ছোট ব্যবসা প্রতিষ্ঠানকে ২৮৪ বিলিয়ন ডলার ঋণ দেয়া হবে। এছাড়া মার্কিন নাগরিকদের জন্য এককালীন ৬০০ ডলার করে অনুদানের জন্য ১৬৬ বিলিয়ন ডলার বরাদ্দ দেয়া হয়েছে।

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি এই বিলকে ‘ভাইরাসকে দমাতে’ নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে সহায়তার জন্য একটি ‘প্রথম পদক্ষেপ বলে বর্ণনা করেছেন। এর আগে কংগ্রেসের নিম্নকক্ষে ৩৫৯-৫৩ এবং সিনেটে ৯১-৭ ভোটে এই বিল পাস হয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিলটি সই করবেন বলে আশা করা হচ্ছে।

এই বিলের আওতায় আন্তর্জাতিক ভ্যাকসিন অ্যালায়েন্সের জন্য ৩.৩৬ বিলিয়ন ডলার বরাদ্দ দেয়া হয়েছে। গাভি, ইউনিসেফ, বিশ্বব্যাংক এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এই অর্থ পাবে। আন্তর্জাতিক এই সম্মিলিত প্রচেষ্টা নিম্ন আয়ের দেশগুলোকে করোনার টিকা পৌঁছে দেয়ার ব্যাপারে কাজ করছে।

এদিকে মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মুচিন এক টেলিভিশন সাক্ষাৎকারে বলেছেন, আগামী সপ্তাহ থেকে মার্কিন নাগরিকদের ৬০০ ডলার করে দেয়া শুরু করবে অর্থ মন্ত্রণালয়। সিএনবিসিকে তিনি বলেন, মানুষজনের জন্য এবং ছোট ব্যবসাকে সাহায্য করতে এবং মানুষজনকে কাজে ফিরিয়ে আনতে এই অর্থ অর্থনীতিতে দেয়া হচ্ছে।

এই বিলের আওতায় বেকারদের সুবিধা, মার্কিন বিমান খাতের জন্য সহায়তা, টিকা বিতরণের জন্য অর্থায়ন এবং ভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত শহুরে ও দরিদ্র সম্প্রদায়ের জন্য সহায়তা অন্তর্ভুক্ত করা হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের জন্য সহায়তা বিলে ভোট আজ
গাজা ও রাশিয়ায় পারমাণবিক বোমা ফেলার আহ্বান মার্কিন কংগ্রেসম্যানের 
X
Fresh