• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সোলাইমানির মৃত্যুবার্ষিকীর আগে মার্কিন ঘাঁটিতে হামলা করতে পারে ইরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ ডিসেম্বর ২০২০, ১৮:৪৬
US Says Will 'React' if Iran Seeks to Avenge Soleimani Killing
জেনারেল কাসেম সোলাইমানির সংগৃহীত ছবি

আর প্রায় দুই সপ্তাহ পর ইরানের বিপ্লবী গার্ডের এলিট ফোস কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলাইমানির প্রথম মৃত্যুবার্ষিকী। এই দিবসটিকে সামনে মার্কিন ঘাঁটি বা স্থাপনায় ইরান একটি হামলা চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে ইউএস সেন্ট্রাল কমান্ডের (সেন্টকম) প্রধান জেনারেল কেনেথ ম্যাককেনজি। খবর ভয়েস অব আমেরিকার।

তবে যদি এমনটা ঘটে তাহলে ‘পাল্টা জবাব দিতে প্রস্তুতি’ রয়েছে বলে জানিয়েছে ওয়াশিংটন। জেনারেল ম্যাককেনজি বলেন, আমরা এই অঞ্চলে নিজেদের, আমাদের মিত্র এবং অংশীদারদের রক্ষা করতে প্রস্তুত এবং প্রয়োজনে আমরা প্রতিক্রিয়া জানাতেও প্রস্তুত।

জেনারেল সোলাইমানির প্রথম মৃত্যুবার্ষিকীর আগে মধ্যপ্রাচ্য সফরকালে এমন মন্তব্য করেন জেনারেল ম্যাককেনজি। এই চার তারকা মেরিন জেনারেল বলেন, আমার মূল্যায়ন হলো আমরা একটি খুব ভালো অবস্থানে রয়েছি এবং আমরা ইরানি বা তাদের প্রক্সিদের যেকোনোর কাজের জন্য প্রস্তুত থাকবো।

সেন্টকমের কমান্ডার বলেছেন, আমি সম্প্রতি বাগদাদ সফর করেছি। সেখানে আমি অ্যান্টি-জিহাদিস্ট কোয়ালিশনের প্রধান মার্কিন জেনারেল পল কালভার্ট এবং ইরাকি সেনাবাহিনীর চিফ অব স্টাফ জেনারেল আব্দুল আমির ইয়াল্লাহ’র সঙ্গে সাক্ষাৎ করেছি।

তিনি বলেন, এমনকি সিরিয়ায় মোতায়েন করা মার্কিন সেনার সঙ্গেও আমি সাক্ষাৎ করেছি। জর্ডান ও ইরাকের সীমান্তবর্তী দক্ষিণাঞ্চলীয় সিরিয়ার আল-তানফ ঘাঁটিতে সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, চলতি বছরের ৩ জানুয়ারি বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন এক ড্রোন হামলায় নিহত হন জেনারেল সোলাইমানি। দেশটির শীর্ষ পর্যায়ের এই জেনারেল নিহত হওয়ার পর কঠোর প্রতিশোধের হুমকিও দেয় ইরান।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা হিজবুল্লাহর
এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, যা বললেন মিশা-ডিপজল
X
Fresh