logo
  • ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭

রামমন্দিরের পরিবর্তে দেয়া নতুন জায়গায় মসজিদের নকশা প্রকাশ

ফাইল ছবি

অযোধ্যায় বাবরি মসজিদের জায়গায় রামমন্দির নির্মাণের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন হয়ে গেলেও আদালতের নির্দেশে মসজিদের জন্য দেয়া জায়গায় কোনো নির্মাণ বা ভিত্তিপ্রস্তর এখনও হয়নি। তবে শনিবার সে মসজিদের জন্য নতুন নকশা প্রকাশ করে আগামী বছরের ২৬ জানুয়ারি প্রস্তাবিত মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপনের তারিখ ঘোষণা করা হয়েছে।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, নতুন মসজিদ ও সংলগ্ন হাসপাতালের নকশা প্রকাশ করেছে ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন (আইআইসিএফ) । হাসপাতালের কাজ শুরু হবে দ্বিতীয় পর্যায়ে।

প্রকাশিত নকশায় নতুন মসজিদটি পাশ্চাত্য স্থাপত্যের আদলে করা হয়েছে। বিশালাকার গম্বুজ আর মসজিদ চত্বরে কার পার্কিংয়েরও ব্যবস্থা থাকছে। সাথে উঁচু মিনারও রয়েছে।

উগ্র হিন্দুত্ববাদীদের হামলায় বাবরি মসজিদ ভেঙে ফেলার পর দুই যুগেরও বেশি সময় পর ভারতের সুপ্রিম কোর্ট সেখানে মন্দির ও মসজিদের জন্য অন্যত্র পাঁচ একর জমি দেওয়ারও নির্দেশ দেন।

সে অনুযায়ী সুন্নি ওয়াকফ বোর্ডকে লখনৌ-গোরক্ষপুর মহাসড়কের কাছে ধানিপুরে জমি দেওয়া হয়। ওয়াকফ বোর্ড পরে ওই জমিতে মসজিদসহ অন্যান্য স্থাপনা নির্মাণে আইআইসিএফ গঠন করে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, মসজিদের পাশাপাশি যে হাসপাতালটির নকশা প্রকাশ হয়েছে, তার কাছে শহরের ঝাঁ-চকচকে ভবনগুলোও হার মানতে বাধ্য।

হাসপাতাল আর মসজিদের পাশাপাশি পাঁচ একর জমির মধ্যেই একটি কমিউনিটি কিচেন ও গ্রন্থাগার থাকবে বলে জানিয়েছেন প্রকল্পের প্রধান স্থপতি এসএম আখতার।

এমকে

RTV Drama
RTVPLUS