• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

প্রতিরক্ষা বৈঠক নিয়ে ট্রাম্প প্রশাসন ও বাইডেনের টিমের মধ্যে দ্বন্দ্ব

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ ডিসেম্বর ২০২০, ১২:৫৫
Tension rises between Pentagon and Biden transition team over meetings
সংগৃহীত

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের কয়েকটি বৈঠক নিয়ে দ্বন্দ্বে জড়িয়েছে ট্রাম্প প্রশাসন ও প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী জো বাইডেনের ট্রানজিশন টিম। পেন্টাগনের জন্য বাইডেনের প্রতিরক্ষা বিভাগের ট্রানজিশন টিমের সিরিজ বৈঠক নিয়ে শুক্রবার এই দ্বন্দ্ব দেখা দেয়। বাইডেনের একজন মুখপাত্র বলেছেন, ওই বৈঠকগুলো ‘মূল্যবান’ বলে মন্তব্য করেছেন।

যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ক্রিস মিলার বলেছেন, উভয়পক্ষ ‘সম্মতির ভিত্তিতে’ ছুটি শেষ হওয়ার পর পর্যন্ত এই বৈঠকগুলোতে পেছাতে সম্মত হয়েছে। যদিও বাইডেনের ট্রানজিশন এক্সিকিউটিভ ডিরেক্টর ইয়োহানেস আব্রাহাম সরাসরি মিলারের এই বক্তব্যের বিরোধিতা করেছেন। বরং মিলার হঠাৎ করেই ওই বৈঠকগুলো স্থগিত করে বলে মার্কিন গণমাধ্যমে খবর বের হয়।

আব্রাহাম বলেছেন, আমি স্পষ্ট করে বলতে চাই ছুটির পর পর্যন্ত বৈঠকগুলো পেছানোর ব্যাপারে দ্বিপাক্ষিক কোনও সমঝোতা হয়নি। এসময় আব্রাহাম বলেন, পেন্টাগন ওই বৈঠকগুলো পুনরায় শুরু করবে এবং তাদের চাওয়া তথ্য ‘তাৎক্ষণিক’ দেবে বলেও তিনি আশাবাদী। তিনি বলেন, আমাদের এজেন্সির রিভিউ টিমগুলো দেশকে সুরক্ষিত রাখার জন্য মূল্যবান যে ধরনের তথ্য পেতে সক্ষম হবে।

এর আগে মিলার দিনের শুরুতে জানান, শুক্রবার পূর্ব পরিকল্পিত প্রায় ২০টি মিটিংয়ের সময় পরিবর্তন করেছে পেন্টাগন। বাইডেনের ট্রানজিশন টিমের সঙ্গে আগামী ১ জানুয়ারি পর্যন্ত এই বৈঠকগুলো স্থগিত থাকবে বলে জানান তিনি। তবে প্রতিরক্ষা মন্ত্রণালয় ট্রানজিশনের সঙ্গে সহযোগিতা অব্যাহত রেখেছে বলেও মন্তব্য করেন মিলার।

উল্লেখ্য, ৩ নভেম্বরের নির্বাচনে আনুষ্ঠানিক পরাজয় হলেও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখনও কারচুপির অভিযোগ ‍তুলে যাচ্ছেন। যদিও নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তুলে বেশ কয়েকটি মামলা করেছিলেন ট্রাম্প। তবে সবগুলো মামলায় খারিজ করে দেন আদালত।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উপজেলা নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেন যারা
বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হলেন সেই দেলোয়ার
বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন তারা
আফ্রিদির সঙ্গে দ্বন্দ্বের বিষয়ে যা বললেন বাবর
X
Fresh