• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মডার্নার টিকা অনুমোদন দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ ডিসেম্বর ২০২০, ১২:৪৫
US will approve the modern vaccine
সংগৃহীত

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) জানিয়েছে, মডার্নার টিকা নিরাপদ এবং করোনাভাইরাস মোকাবিলায় ৯৪ শতাংশ কার্যকর। এমতাবস্থায় মঙ্গলবার এফডিএ’র বিজ্ঞানীরা টিকাটি অনুমোদনের পক্ষে মত দিয়েছেন।

এর আগে গত ১১ ডিসেম্বর ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেয় যুক্তরাষ্ট্র। এবার মডার্নার টিকা অনুমোদন পেলে এটি হবে দ্বিতীয় কোনও টিকা যেটি যুক্তরাষ্ট্রে অনুমোদন পাবে।

টিকা সম্পর্কে এফডিএ বলা হয়েছে, উদ্বেগজনক কিছু পাওয়া যায়নি এবং মারাত্মক ক্ষতিকর কোনও পার্শ্ব প্রতিক্রিয়াও খুব বিরল। এফডিএ’র ৫৪ পৃষ্ঠার নথিতে বলা হয়েছে, ৩০ হাজার ব্যক্তির ওপর পরীক্ষা চালিয়ে টিকার ৯৪.১ শতাংশ কার্যকারিতা পাওয়া গিয়েছে।

চলতি সপ্তাহে এফডিএ এবং বিশেষজ্ঞ দলের অনুমোদন পেলে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যেই টিকার চালান শুরু করা যাবে। ফাইজারের মতো মডার্নার টিকারও দুই ডোজ নিতে হবে। প্রথমবার নেয়ার ২৮ দিন পর দ্বিতীয় ‘বুস্টার শট’ নিতে হবে।

এদিকে মডার্নার টিকার যে পার্শ্ব প্রতিক্রিয়াগুলো দেখা গেছে তার মধ্যে রয়েছে- জ্বর, মাথাব্যথা এবং মাংসপেশি ও গিরায় ব্যথা। ফাইজারের টিকার ক্ষেত্রেও একই ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে বলে গত সপ্তাহে জানিয়েছিল এফডিএ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
একনেকে ১১ প্রকল্প অনুমোদন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh