• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কানাডায় ফাইজারের টিকা প্রয়োগ শুরু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ ডিসেম্বর ২০২০, ১২:২৪
First COVID-19 vaccines administered in Canada
সংগৃহীত

কানাডায় সোমবার থেকে ফাইজার ও বায়োএনটেকের টিকা প্রয়োগ শুরু হয়েছে। ওন্টারিও এবং কুইবেকে অগ্রাধিকারযোগ্য ব্যক্তিদের একটি ছোট গ্রুপকে টিকার প্রথম ডোজ দেয়া হয়েছে। এর আগে রোববার রাতে ফাইজারের টিকার প্রথম চালান কানাডা পৌঁছায়।

চলতি সপ্তাহে দেশটির ১০টি প্রদেশের ১৪টি স্থানে ফাইজারের এই টিকা প্রয়োগ করা হবে। এটিই কানাডার ইতিহাসে সবচেয়ে ব্যাপক এবং লজিস্টিক্যালি সবচেয়ে জটিল গণটিকাদান কর্মসূচি। প্রথম চালানে কানাডা ৩০ হাজার ডোজ টিকা পেয়েছে।

কানাডার পাবলিক হেলথ এজেন্সির শীর্ষ একজন কর্মকর্তা মেজর জেনারেল ড্যানি ফর্টিন এই টিকাদান কর্মসূচির নেতৃত্ব দিচ্ছেন। তিনি বলেন, পরিস্থিতি নিয়ে আমি খুবই খুশি। প্রাথমিকভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের এই টিকা দেয়া হচ্ছে। এর মধ্যে রয়েছে কেয়ার হোমের কর্মী ও বাসিন্দা এবং করোনা রোগীদের চিকিৎসা করা স্বাস্থ্যকর্মী।

দেশটিতে সর্বপ্রথম টিকা দেয়া হয়েছে ৮৯ বছর বয়সী এক ব্যক্তিকে। জিসেল লেসেস্কে নামের ওই ব্যক্তি কুইবেক শহরের সেন্ট-অ্যান্টোনি লং-টার্ম কেয়ার হোমের একজন বাসিন্দা। স্থানীয় সময় সকাল ১১টা ২৫ মিনিটে তাকে এই টিকা দেয়া হয়।

কুইবেক প্রদেশের মন্ট্রিল শহরেও টিকাদান শুরু হয়েছে। সেখানকার মেইমনিডেস জেরিয়াট্রিক সেন্টারে টিকা প্রয়োগ করা হচ্ছে। এই প্রদেশের জন্য প্রাথমিকভাবে ১ হাজার ৯৫০ ডোজ টিকা বরাদ্দ করা হয়েছে। মেইমনিডেস জেরিয়াট্রিক সেন্টারের বাইরে এক সংবাদ সম্মেলনে কুইবেকের স্বাস্থ্যমন্ত্রী ক্রিস্টিয়ান ডুবে বলেন, আমার কণ্ঠে আবেগ ধরতে পারবে কারণ আজ আমাদের জন্য একটি বড় দিন।

এদিকে ওন্টারিওতে প্রথম টিকা প্রয়োগ করা হয়েছে আনিতা কুইডেনজেন নামে ব্যক্তিগত সহায়ক কর্মীকে। তাকে মিশেনের ইন্সটিটিউটে এই টিকা প্রয়োগ করা হয়। এটি টরন্টোতে ইউনিভার্সিটি হেলথ নেটওয়ার্কের একটি প্রতিষ্ঠান।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কানাডার হয়ে খেলতে চেয়েছিলেন বুমরাহ!
আজ দুপুর হবে সাময়িক রাত, লাইভ দেখবেন যেভাবে
সোমবার দিনেই নামবে সাময়িক রাত
জাস্টিন ট্রুডোর জন্ম বাংলাদেশে!
X
Fresh