• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কানাডায় সোমবার শুরু হচ্ছে করোনার টিকাদান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ ডিসেম্বর ২০২০, ১৫:৫৫
Canada’s 1st batch of coronavirus vaccines arrived says Trudeau
সংগৃহীত

কানাডায় পৌঁছেছে ফাইজারের কোভিড-১৯ টিকা। রোববার রাতে টিকার ডোজ নিয়ে একটি কার্গো বিমান কানাডায় অবতরণ করেছে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক টুইট বার্তায় এ কথা জানিয়েছেন। তিনি বলেছেন, সোমবার থেকে যত দ্রুত সম্ভব টিকাদান কর্মসূচি শুরু হবে।

শুধু কানাডাই নয় যুক্তরাষ্ট্রেও সোমবার থেকে ফাইজারের করোনা টিকার প্রয়োগ শুরু হবে। এর আগে বিশ্বের প্রথম দেশ হিসেবে গত সপ্তাহে করোনার টিকা প্রয়োগ শুরু করে যুক্তরাজ্য। তবে ইতোমধ্যেই অন্তত ছয়টি ফাইজারের টিকা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে।

রোববার রাতের টুইটে ট্রুডো বলেন, ফাইজার এবং বায়োএনটেকের প্রথম ব্যাচের কোভিড টিকার ডোজ কানাডায় এসেছে। টুইটের সঙ্গে একটি কার্গো বিমানের ছবিও যুক্ত করে দেন তিনি। ফাইজার এবং বায়োএনটেকের তৈরি টিকার ডোজ ওই বিমানে করেই সরবরাহ করা হয়েছে।

প্রাথমিকভাবে কানাডার ১৪টি স্থানে ভ্যাকসিনের ৩০ হাজার ডোজ পাঠানো হবে। প্রাথমিকভাবে করোনায় বেশি ঝুঁকিতে থাকা লোকজন বিশেষ করে বয়স্কদের এবং স্বাস্থ্যকর্মীদের আগে টিকা দেয়া হবে। এর আগে শুক্রবার বেলজিয়াম থেকে টিকার ডোজ পাঠানো হয়। সেখান থেকে তা জার্মানি ও যুক্তরাষ্ট্র হয়ে কানাডায় পৌঁছায়।

উল্লেখ্য, গত মঙ্গলবার যুক্তরাজ্যে করোনা টিকাদানের কর্মসূচি শুরু হয়। বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে ৯০ বছর বয়সী মার্গারেট কেনানকে ফাইজারের টিকা দেয়া হয়। তিনি নর্দার্ন আয়ারল্যান্ডের এনিস্কিলেন শহরের বাসিন্দা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কানাডায় জাঁকজমকভাবে শেষ হলো ‘অঞ্জন দত্ত’ নাইট
সোমবার কোথায় কখন গ্যাস থাকবে না
কাতারের আমির ঢাকায় আসছেন সোমবার
হিলি স্থলবন্দর দিয়ে সোমবার থেকে আমদানি-রপ্তানি শুরু
X
Fresh