• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ফাইজারের টিকা অনুমোদন দিয়েছে মেক্সিকো

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ ডিসেম্বর ২০২০, ১৮:৩৫
Mexico approves emergency use of Pfizer-BioNTech COVID vaccine
সংগৃহীত

ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাস টিকার জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে মেক্সিকো। দেশটির ডেপুটি স্বাস্থ্যমন্ত্রী হুগো লোপেজ-গাটেল শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন।

লোপেজ-গাটেল বলেছেন, বিশ্বের চতুর্থ দেশ হিসেবে ফাইজার ও বায়োএনটেকের টিকা জরুরি ব্যবহারের অনুমতি দিয়েছে মেক্সিকো। এটা আশা ও প্রশান্তির একটি উৎস।

মেক্সিকোর আগে যুক্তরাজ্য, বাহরাইন, কানাডা ও সৌদি আরব এই টিকার অনুমোদন দেয়। ফাইজারের করোনা টিকা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনও।

এ সপ্তাহের শুরুতে মেক্সিকোর সরকার জানিয়েছিল যে, তারা এ মাসের শেষদিকে দেশজুড়ে টিকাদান কর্মসূচি শুরু করবে। এরই মধ্যে টিকার আড়াই লাখ ডোজ অর্ডার করেছে মেক্সিকো।

কর্মকর্তারা বলছেন, শুরুতে মেডিকেল কর্মীদের অগ্রাধিকার দেওয়া হবে। কারণ তারা এই মহামারির বিরুদ্ধে সামনে থেকে লড়াই করবে।

এদিকে আপাতত শুধু রাজধানী মেক্সিকো সিটি এবং উত্তরাঞ্চলীয় প্রদেশ কোয়াহুইলায় এই টিকাদান কর্মসূচি চলবে। ফাইজারের টিকার লজিস্টিক প্রয়োজনের কারণে এমনটা করা হবে।

ফাইজার-বায়োএনটেকের ৩ কোটি ৪৪ লাখ ডোজ টিকা কিনতে মেক্সিকো। ফাইজার ছাড়াও আরও দেশ কয়েকটি দেশের টিকা কেনার জন্য চুক্তি করেছে দেশটি।

এর মধ্যে রয়েছে চীন-কানাডার ক্যানসিনোবায়ো টিকা সাড়ে তিন কোটি ডোজ এবং যুক্তরাজ্যের অ্যাস্ট্রাজেনেকার ৭ কোটি ৭৪ লাখ ডোজ টিকা।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতীয় লজিস্টিক নীতির খসড়া অনুমোদন
আজ দুপুর হবে সাময়িক রাত, লাইভ দেখবেন যেভাবে
সোমবার দিনেই নামবে সাময়িক রাত
মেক্সিকোতে সমুদ্র সৈকতে ৮ চীনা নাগরিকের মরদেহ উদ্ধার
X
Fresh