• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

উড়োজাহাজে ইলেক্ট্রোনিক যন্ত্র ব্যবহারে আমেরিকার নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ মার্চ ২০১৭, ১৫:১৩

মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার আট দেশের যাত্রীদের উড়োজাহাজের ভেতর ল্যাপটপ, ট্যাবলেট পিসির মতো ইলেকট্রোনিক যন্ত্র বহন নিষিদ্ধ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার হোয়াইট হাউস সূত্রের বরাত দিয়ে এ তথ্য প্রকাশ করে বিবিসি।

দেশগুলোর নাম না জানা গেলেও এর আওতায় পড়বে সংশ্লিষ্ট দেশের ১০টি বিমানবন্দর থেকে ফ্লাইট পরিচালনাকারী ৯টি যাত্রীবাহী বিমান সংস্থা।

মোবাইল ফোনের চেয়ে বড় যে কোন ইলেকট্রোনিক ডিভাইস বহনেই থাকবে এ নিষেধাজ্ঞা। এর ফলে কেবিন ব্যাগেজ হিসেবে বিমানে ল্যাপটপ, ট্যাবলেট পিসি, ক্যামেরা, ডিভিডি প্লেয়ার্স, ভিডিও গেমসের মতো বহনযোগ্য ইলেকট্রোনিক যন্ত্র রাখতে পারবেন না সংশ্লিষ্ট দেশের নাগরিকেরা।

কোন কোন এয়ারলাইন্স নিষেধাজ্ঞায় থাকবে জানা না গেলেও সৌদি আরব, জর্ডানভিত্তিক এয়ারলাইন্সগুলো থাকতে পারে। এ ব্যাপারে কোন মন্তব্য করতে রাজি হয়নি মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ।

তবে জর্ডানের রাষ্ট্রীয় বিমানসংস্থা এরই মধ্যে টুইটার বার্তায় জানিয়েছে, উত্তর আমেরিকায় তাদের যেসব ফ্লাইট আসা-যাওয়া করছে সেখানে অধিকাংশ ইলেকট্রনিক যন্ত্রপাতি বহন নিষিদ্ধ করবে। এর কিছু সময় পরেই টুইটার থেকে তাদের সে বার্তা মুছে ফেলা হয়েছে।

এফএস/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh