logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

ইরাকে ব্রিটিশ সেনাদের যুদ্ধাপরাধের তদন্ত থেকে সরলো আইসিসি

ICC drops probe into alleged UK war crimes in Iraq
আইসিসি’র কৌঁসুলি ফাতৌ বেনসুদা
ইরাকে ব্রিটিশ সেনাদের যুদ্ধাপরাধ সংঘটনের ‘যৌক্তিক ভিত্তি’ থাকার পরও প্রাথমিক তদন্তের পর সেই অভিযোগ খারিজ করে দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) কৌঁসুলি। যুক্তরাজ্য নিজেই তার সেনাদের বিরুদ্ধে তদন্ত করবে বলে যুক্তি দেখিয়ে এমনটা করেছে আইসিসি।

বুধবার এক বিবৃতিতে আইসিসি’র কৌঁসুলি ফাতৌ বেনসুদা এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, তদন্তের পর তারা কাউকে বিচারের মুখোমুখি দাঁড় করাননি। তবে তদন্তের পর যে সিদ্ধান্ত তারা নিয়েছেন, তার অর্থ এই নয় যে, সেখানে যুদ্ধাপরাধ সংঘটিত হয়নি।

বেনসুদা বলেন, ব্রিটিশ সশস্ত্র বাহিনীর সদস্যরা ইচ্ছাকৃত হত্যা, নির্যাতন, অমানবিক/নিষ্ঠুর আচরণ, ব্যক্তিগত মর্যাদার ক্ষোভ প্রকাশ এবং ধর্ষণ এবং যৌন সহিংসতার অন্যান্য ধরনের যুদ্ধাপরাধ করেছে বলে বিশ্বাস করার যুক্তিসঙ্গত ভিত্তি রয়েছে।

একটি প্রতিবেদনে বলা হয়, ইরাকে ২০০৩ থেকে ২০০৯ সালের মধ্যে আটককেন্দ্রে ‘বেসামরিক বা হর্স ডি কমবেট’র বিরুদ্ধে যুক্তরাজ্যের সশস্ত্র বাহিনী কর্তৃক সংঘটিত ঘটনাগুলোর বিস্তারিত বিবরণ দিয়েছেন কৌঁসুলি।

এদিকে আইসিসি’র এই সিদ্ধান্তের মাধ্যমে এটা স্পষ্ট হয়েছে যে, সন্দেহভাজন অভিযুক্ত ব্যক্তির রাষ্ট্র কোনও ব্যবস্থা না নিতে পারলে বা অনীহা দেখালে আন্তর্জাতিক এই সংস্থাটি পদক্ষেপ নিতে পারে।

RTV Drama
RTVPLUS