• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সুপ্রিম কোর্টে ট্রাম্পের মামলা খারিজ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ ডিসেম্বর ২০২০, ১১:৫২
Supreme Court rejects Pennsylvania Republicans attempt
সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের নির্বাচনী ফল আনুষ্ঠানিক করা ঠেকাতে রিপাবলিকানদের একটি আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্ট। এর ফলে রাজ্যটিতে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী জো বাইডেনের নির্বাচনী ফল বাতিলে রিপাবলিকানদের প্রচেষ্টা বড় একটা ধাক্কা খেলো।

আর আদালতের এমন সিদ্ধান্ত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্যও একটি বড় পরাজয় মনে করা হচ্ছে। কেননা নির্বাচনে হারার পর থেকেই ফল পরিবর্তনের জন্য আদালতের কাছেই দ্বারস্থ হয়েছেন ট্রাম্প।

এদিকে আদালতের এই আদেশের কয়েক ঘণ্টা আগে ভোটারদের ইচ্ছার প্রতিফলন উল্টে দিতে তাকে সহায়তা করতে রাজ্যের কর্মকর্তা ও সুপ্রিম কোর্টের সদস্যদের প্রতি সরাসরি আহ্বান জানান ট্রাম্প। নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে বলে ট্রাম্প এখনও মিথ্যা অভিযোগ করে যাচ্ছেন।

ট্রাম্প বলেন, দেখা যাক কংগ্রেস সদস্য বা কংগ্রেস বা সুপ্রিম কোর্টের বিচারক বা সুপ্রিম কোর্টের একাধিক বিচারপতি কারও কোনও সাহস আছে কিনা। দেশের সবাই যেটাকে সঠিক বলে মনে করে তাদের সেটা করে দেখানোর মতো সাহস আছে কিনা দেখা যাক।

মঙ্গলবার আদালত রিপাবলিকানদের ওই আবেদন খারিজ করে মাত্র এক লাইনের একটি আদেশ রাজি করেন। সেখানে নয়জন বিচারপতির কেউই কোনও দ্বিমত বা মন্তব্য করেননি। সুপ্রিম কোর্টের নয়জন বিচারপতির মধ্যে ছয়জনই রক্ষণশীল। তাদের মধ্যে তিনজনই আবার ট্রাম্পের মনোনীত।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে বারের দায়িত্ব নিচ্ছেন ব্যারিস্টার খোকন
যোগগুরু রামদেবকে ভারতীয় সুপ্রিম কোর্টের কড়া হুঁশিয়ারি
সার্বজনীন পেনশন প্রজ্ঞাপন প্রত্যাখ্যান বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির
সুপ্রিম কোর্ট ভবনের ছাদ চুয়ে পানি, বিচারকাজে বিঘ্ন
X
Fresh