• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ফাইজারের প্রথম টিকা নিলেন ৯০ বছর বয়সী ব্রিটিশ নারী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৮ ডিসেম্বর ২০২০, ১৩:৪২
First person receives Pfizer Covid-19 vaccine in UK
বিবিসি থেকে নেয়া

যুক্তরাজ্যে মঙ্গলবার থেকে শুরু হয়েছে কোভিড-১৯ টিকাদানের কর্মসূচি। এই গণটিকাদান কর্মসূচির অংশ হিসেবে ফাইজার ও বায়োএনটেকের তৈরি টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে ৯০ বছর বয়সী এক নারীকে। মার্গারেট কিনান নামের ওই নারী উত্তর আয়ারল্যান্ডের এনিসকিলেনের বাসিন্দা। খবর বিবিসির।

আগামী সপ্তাহে ৯১ বছরে পা দেবেন কিনান। তিনি বলেন, এটা ‘জন্মদিনের সবচেয়ে ভালো অগ্রিম উপহার। প্রথম ধাপে ৮০ বছরের বেশি বয়সী এবং কিছু স্বাস্থ্য ও সেবাকর্মীকে এই টিকা দেওয়া হবে। করোনায় সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা ব্যক্তিদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতেই এই কর্মসূচি নেওয়া হয়েছে।

গ্রিনিচ মান সময় সকাল ৬টা ৩০ মিনিটে কিনানকে কোভেনট্রির ইউনিভার্সিটি হাসপাতালে এই টিকা প্রয়োগ করেন ম্যাট্রোন মে পারসন। টিকা নেওয়ার পর উচ্ছ্বাস প্রকাশ করেছেন কিনান। তিনি বলেন, কোভিড-১৯ এর বিরুদ্ধে প্রথম ব্যক্তি হিসেবে টিকা পাওয়ায় আমি নিজেকে সুবিধাপ্রাপ্ত বলে মনে করছি।

কিনান আরও বলেন, এটা আমার পাওয়া জন্মদিনের সবচেয়ে ভালো অগ্রিম উপহার। কেননা আমি অবশেষে আমার নিজের সঙ্গেই প্রায় পুরোটা বছর কাটানোর পর নতুন বছর পরিবার এবং বন্ধুদের সঙ্গে সময় কাটানোর অপেক্ষা করতে পারবো।

তিনি বলেন, মে ও ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) কর্মীরা আমার যে যত্ন নিয়েছেন, এজন্য শুধু ধন্যবাদই যথেষ্ট নয়। অন্যদের জন্য আমার পরামর্শ হচ্ছে, কেউ টিকা দিতে চাইলে অবশ্যই নেবেন। কেননা যদি আমি ৯০ বছরে টিকা নিতে পারি তবে আপনারও পারবেন।

উল্লেখ্য, গত সপ্তাহে বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজারের করোনা টিকা ব্যবহারের অনুমোদন দেয় যুক্তরাজ্য। এর আগে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ এই টিকা ব্যবহারে ছাড়পত্র দেয়।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল যুক্তরাজ্য
অভিবাসন প্রত্যাশীদের যে দুঃসংবাদ দিল যুক্তরাজ্য
টিকটক ট্রলে দুর্বিষহ যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশি নারীদের জীবন
‘যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের চেয়েও বেশি খাবার নষ্ট করে বাংলাদেশিরা’
X
Fresh