• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভারতের চেয়ে বড় এলাকায় কৃত্রিম বৃষ্টিপাত ঘটাবে চীন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ ডিসেম্বর ২০২০, ১৮:৪১
China plans to create artificial rainfall in an area equal to India
সংগৃহীত

চীন তাদের পাঁচ বছর মেয়াদী পরীক্ষামূলক ওয়েদার মোডিফিকেশন প্রোগ্রামের বিস্তারিত পরিকল্পনা প্রকাশ করেছে। এর অংশ হিসেবে ভারতের চেয়ে বড় এলাকায় কৃত্রিমভাবে বৃষ্টিপাত ঘটাবে চীন। খবর এবিসি নিউজের।

চীনের স্টেট কাউন্সিল জানিয়েছে, গবেষণা ও নতুন প্রযুক্তির অগ্রগতি মানে হচ্ছে যে- ২০২৫ সালের মধ্যে দেশটিতে একটি ‘উন্নত আবহাওয়া সংশোধন ব্যবস্থা’ থাকবে। তারা বলছে, পরিকল্পনা অনুযায়ী ৫.৫ মিলিয়ন স্কয়ার কিলোমিটারের বেশি এলাকায় কৃত্রিম বৃষ্টিপাত হবে।

আর প্রায় ৫ লাখ ৮০ হাজার স্কয়ার কিলোমিটার এলাকাজুড়ে শিলাবৃষ্টি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে, যা অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের চেয়ে বড়।

ফলে কমে আসবে প্রাকৃতিক দুর্যোগ, বাড়বে কৃষি উৎপাদন, সহজেই কমানো যাবে দাবানল, নিয়ন্ত্রণে আনা যাবে উচ্চ তাপমাত্রা ও খরা। এর আগেও এ ধরনের প্রযুক্তি নিয়ে কাজ করেছে চীন। ফলে ২০০৮ সালে বেইজিং অলিম্পিকের সময় শহরটির আকাশ ছিল পরিষ্কার।

আসলে কয়েক দশক ধরেই প্রচলিত আছে এই ক্লাউড সিডিং কনসেপ্ট। এ পদ্ধতিতে মেঘের মধ্যে সামান্য পরিমাণ সিলভার আয়োডাউড ইনজেক্ট করা হয়। এর ফলে মেঘের মধ্যে থাকা বাষ্প ঘনীভূত হয়ে বৃষ্টি নামে। একটি মার্কিন গবেষণা বলছে, ক্লাউড সিডিংয়ের মাধ্যমে নির্দিষ্ট এলাকার উষ্ণায়নও কমানো সম্ভব।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার
নির্মাণাধীন ভবন থেকে পড়ে চীনা নাগরিকের মৃত্যু
গাজীপুরে ব্যাটারি কারখানায় বিস্ফোরণ, চীনা নাগরিক নিহত
X
Fresh