logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭

ভূগর্ভস্থ ইউরেনিয়াম সমৃদ্ধকরণের গতি বাড়াবে ইরান: আইএইএ

Iran to accelerate underground uranium enrichment says IAEA
সংগৃহীত
ভূগর্ভস্থ একটি প্লান্টে আরও শত শত অত্যাধুনিক ইউরেনিয়াম সমৃদ্ধকরণ সেন্ট্রিফিউজ বসানোর পরিকল্পনা করছে ইরান। এমনটা জানিয়েছে জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষক সংস্থা। ইরানের এমন পদক্ষেপ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী জো বাইডেনের ওপর চাপ তৈরি করবে বলে মনে করা হচ্ছে।

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) এক গোপন প্রতিবেদন হাতে পাওয়ার পর রয়টার্স শুক্রবার একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, বিমান হামলা থেকে বাঁচতে নাতানজে ভূগর্ভস্থ প্লান্টে অত্যাধুনিক আইআর-২এম সেন্ট্রিফিউজের আরও তিনটি ক্লাস্টার বসাচ্ছে ইরান।

পশ্চিমা শক্তিদের সঙ্গে ইরানের পরমাণু চুক্তি অনুযায়ী তেহরান তাদের ভূগর্ভস্থ প্লান্টে কেবল প্রথম প্রজন্মের আইআরে-১ সেন্ট্রিফিউজ ব্যবহার করতে পারবে। অপেক্ষাকৃত কম কার্যকর এসব মেশিন দিয়েই ইরান তাদের ইউরেনিয়াম সমৃদ্ধ করতে পারবে বলেও সেখানে বলা হয়েছে।

তবে সম্প্রতি নাতানজে ১৭৪টি আরআই-২এম মেশিন স্থানান্তর করেছে ইরান এবং সেগুলো দিয়ে ইউরেনিয়াম সমৃদ্ধ করছে। এছাড়া সেখানে ৫ হাজার ৬০টি আইআর-১ মডেলের মেশিনের পাশাপাশি অত্যাধুনিক মডেলের আরও দুটি ক্যাসকেড বসানোর চিন্তা করছে ইরান। ৫০ হাজারের বেশি মেশিন ধারণের ক্ষমতা রয়েছে ওই প্লান্টটির।

আইএইএ জানিয়েছে, ২ ডিসেম্বর এক চিঠিতে ইরান তাদের জানিয়েছে যে নাতানজের ফুয়েল এনরিচমেন্ট প্লান্টের (এফইপি) অপারেটররা সেখানে আইআর-২এম সেন্ট্রিফিউজ তিনটি ক্যাসকেড বসানোর কাজ শুরু করার আগ্রহ প্রকাশ করেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু চুক্তি থেকে এককভাবে বেরিয়ে যাওয়া ও তেহরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের পর ইরান চুক্তির বহু বিষয় লঙ্ঘন করেছে। তবে ইরান বলছে, যুক্তরাষ্ট্র তাদের আগের পদক্ষেপ প্রত্যাহার করার পরই তারা চুক্তির শর্ত মানবে।

আগামী বছরের ২০ জানুয়ারি ক্ষমতাগ্রহণ করার কথা রয়েছে বাইডেনের। তিনি বলেছেন, ইরান যদি চুক্তির শর্ত মানে তবে চুক্তি ফিরবে ওয়াশিংটন। সেক্ষেত্রে অচলাবস্থা নিরসনের একটি অবস্থা তৈরি হয়েছে, যদিও কোনও এক পক্ষকে আগে ছাড় দিতে হবে।

কিন্তু সম্প্রতি ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদে’র আততায়ী হত্যাকাণ্ডের পর ইরান কঠোর অবস্থানে যাওয়ার ঘোষণা দিয়েছে। এরই অংশ হিসেবে পরমাণু উৎপাদন কেন্দ্রে জাতিসংঘের পরিদর্শন বন্ধ করতে এবং ইউরেনিয়ামের উৎপাদন বাড়াতে গত সপ্তাহে আইন পাস করেছে ইরান।

RTV Drama
RTVPLUS