logo
  • ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ ডিসেম্বর ২০২০, ১৮:৫৫
আপডেট : ০৪ ডিসেম্বর ২০২০, ১৯:৩৯

দেশে খরা তাই ১৭০টি হাতি নিলামে তুললো নামিবিয়া

Namibia is auctioning 170 wild elephants amid drought
সংগৃহীত
দেশে খরা এবং হাতির সংখ্যা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে ১৭০টি ‘উচ্চ মূল্যের’ হাতি নিলামে তুলেছে নামিবিয়া। আফ্রিকার দক্ষিণে অবস্থিত এই দেশটির পরিবেশ মন্ত্রণালয় বুধবার এ কথা জানিয়েছে। খবর সিএনএনের।

রাষ্ট্রীয় সংবাদপত্র ‘নিউ ইরা’য় এক বিজ্ঞাপনে বলা হয়েছে, মানুষ-হাতির মধ্যে সংঘাতের কারণে এই বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

 শিকার, অবৈধ বন্যপ্রাণীর ব্যবসা এবং বাস্তুসংস্থানের কারণে নামিবিয়ায় বিলুপ্তির ঝুঁকির মধ্যে থাকা প্রাণীর তালিকায় হাতিও রয়েছে।

নামিবিয়ার পরিবেশ বন ও পর্যটন মন্ত্রণালয় জানিয়েছে, সুনির্দিষ্ট নিয়ম মেনে নামিবিয়ান বা বিদেশি যে কেউ নিলামে তোলা এই হাতিগুলো কিনতে পারবে।

এর মধ্যে রয়েছে কোয়ারেন্টিন ফ্যাসিলিটি এবং হাতির রাখার জায়গার জন্য একটি গেম-প্রুফ ফেন্স সার্টিফিকেট।

তবে বিদেশি ক্রেতাদের ক্ষেত্রে তাদের স্ব স্ব দেশের কনজারভেশন কর্তৃপক্ষের কাছ থেকে হাতি আমদানি করার অনুমতি নিতে হবে।

অন্য বেশ কয়েকটি আফ্রিকান দেশের মতো নামিবিয়াও হাতি ও গণ্ডারের মতো উচ্চমূল্যের প্রাণী এবং মানুষের বাসস্থানের মতো এলাকা রক্ষার ক্ষেত্রে ভারসাম্য আনতে চাইছে।

নামিবিয়ার সরকার জানিয়েছে, গত দুই দশকের বেশি সময়ে দেশটিতে বেড়েছে হাতির সংখ্যা। ১৯৯৫ সালে যেখানে হাতির সংখ্যা ৭ হাজার ৫০০ ছিল, ২০১৯ সালে তা দাঁড়ায় ২৪ হাজারে।

অবশ্য প্রাণী বিক্রির ঘটনা এটাই প্রথম নয়। এর আগে গত অক্টোবরে ৭০টি নারী ও ৩০টি পুরুষ মহিষ নিলামে তুলেছিল নামিবিয়া। চারণভূমির ওপর চাপ কমাতে তখন এই সিদ্ধান্ত নিয়েছিল দেশটি।

এর আগে গত বছর ৫০০টি মহিষসহ এক হাজার প্রাণী নিলামে তুলেছিল মরুময় এই দেশটি। শতাব্দীর মধ্যে সবচেয়ে ভয়াবহ খরার এমন কাজ করতে বাধ্য হয় নামিবিয়া।

এ/পি

RTV Drama
RTVPLUS