logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

১৯ বছর যুদ্ধের পর শান্তিতে সম্মত আফগান সরকার-তালেবান

Afghan govt, Taliban announce breakthrough deal in peace talks
আল জাজিরা থেকে নেয়া
আফগান সরকার ও তালেবান প্রতিনিধিরা বলেছে, তারা শান্তিচুক্তি এগিয়ে নেয়ার একটি প্রাথমিক সমঝোতায় একমত হয়েছে। ১৯ বছর ধরে যুদ্ধের পর উভয়পক্ষের মধ্যে এটাই প্রথম লিখিত চুক্তি। বুধবারের ওই চুক্তির ফলে শান্তি আলোচনা এগিয়ে নিয়ে যাওয়ার পথ সুগম হবে।

তারপরও এটি একটি বড় সাফল্য হিসেবে বলা হচ্ছে। কারণ এর ফলে যুদ্ধবিরতির মতো বিভিন্ন ইস্যুতে আরও আলোচনা চালিয়ে যাওয়ার মতো সুযোগ তৈরি হবে।

আফগান সরকারের আলোচক টিমের একজন সদস্য নাদের নাদেরি বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, কিভাবে আলোচনা শুরু হবে সেই প্রক্রিয়ার মতো বিষয়গুলো চূড়ান্ত হয়েছে, এখন থেকে আলোচনা এজেন্ডাভিত্তিক হবে।

তালেবান মুখপাত্র এক টুইট বার্তায় এ বিষয়টি নিশ্চিত করেছেন। উভয়পক্ষ এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, শান্তি আলোচনার আলোচ্যসূচির জন্য খসড়া বিষয় নির্ধারণে একটি জয়েন্ট ওয়ার্কিং কমিটিকে দায়িত্ব দেয়া হয়েছে।

আফগান প্রেসিডেন্ট আশরাফ গণির উদ্ধৃতি দিয়ে তার মুখপাত্র সিদিক সিদ্দিকী টুইটারে বলেছেন, এই চুক্তি আফগান জনগণের মূল দাবি হিসেবে একটি সমন্বিত যুদ্ধবিরতিসহ মূল ইস্যুতে আলোচনা শুরু করার এক ধাপ অগ্রগতি।

‘কমন গ্রাউন্ড’ খুঁজে পাওয়ায় উভয়পক্ষকেই অভিনন্দন জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। একই সঙ্গে ‘সহিংসতা ব্যাপকভাবে কমাতে ও যুদ্ধবিরতির জন্য সব পক্ষের সঙ্গে কঠোর পরিশ্রম করার আশা ব্যক্ত করেন।

RTV Drama
RTVPLUS