logo
  • ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ ডিসেম্বর ২০২০, ১১:৪৬
আপডেট : ০৩ ডিসেম্বর ২০২০, ১১:৫৩

বাগদাদ দূতাবাস থেকে কর্মী সরাচ্ছে যুক্তরাষ্ট্র

US withdrawing staff from its Baghdad embassy
বাগদাদে অবস্থিত মার্কিন দূতাবাস
ইরাকের রাজধানী বাগদাদের মার্কিন দূতাবাস থেকে বেশকিছু কর্মী সাময়িকভাবে প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাষ্ট্র। বাগদাদ দূতাবাস থেকে কর্মী প্রত্যাহার করার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র এ বিষয়টি নিশ্চিত করেছে।

ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদের হত্যাকাণ্ড এবং আইআরজিসি’র কুদস ফোর্সের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানির হত্যার বার্ষিকীকে সামনে রেখে মার্কিন সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

এ বছরের শুরুর দিকে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হন জেনারেল সোলাইমানি।

সূত্র জানায়, মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের নীতি সমন্বয় বিষয়ক কমিটির মঙ্গলবারের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। সূত্র জানিয়েছে, বাগদাদ দূতাবাস থেকে আংশিক কর্মী সাময়িকভাবে প্রত্যহার করা হবে। মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন এ খবর দিয়েছে। তবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এ খবর অস্বীকার করেনি, আবার নিশ্চিতও করেনি।

পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেন, ইরাকে নিযুক্ত রাষ্ট্রদূত ম্যাথু টুয়েলার ইরাকেই আছেন এবং তিনি তার কাজ চালিয়ে যাচ্ছেন। বিশ্বের অনান্য প্রান্তেও পররাষ্ট্র দপ্তর তার কূটনৈতিক উপস্থিতি বজায় রেখেছে এবং সব কাজ স্বাভাবিকভাবে চলছে।

উল্লেখ্য, বাগদাদে মার্কিন দূতাবাস লক্ষ্য করে প্রায়ই রকেট হামলার ঘটনা ঘটে। গত মাসেও এ ধরনের এক হামলার ঘটনা ঘটেছে। তবে কয়েকদিন আগে আততায়ী হামলায় ফাখরিজাদে নিহত হওয়ার পর হামলার আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র।

RTV Drama
RTVPLUS