• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আরেকটি মধ্যবর্তী নির্বাচনের দিকে এগুচ্ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ ডিসেম্বর ২০২০, ১৫:৪৪
Israel’s Gantz to back bill to dissolve parliament, force vote
সংগৃহীত

ইসরায়েলের জোট সরকারের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্টজ মঙ্গলবার বলেছেন যে, তার পার্টি পার্লামেন্ট ভেঙে দেয়ার বিষয়ে বিরোধীদের একটি বিলে সমর্থন দেবে। এর ফলে দুই বছরের মধ্যে চতুর্থ নির্বাচনের আয়োজন করতে হতে পারে ইসরায়েলে। খবর আল জাজিরার।

লিকুদ পার্টির নেতা নেতানিয়াহু নেতৃত্বাধীন বর্তমান জোট সরকারে গান্টজের মধ্যপন্থী ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি একটি গুরুত্বপূর্ণ অংশীদার। তিনটি নির্বাচনের পর সুস্পষ্ট বিজয়ী নির্ধারণ না হওয়ার পর অনেকটা অনিচ্ছা সত্ত্বে এই জোট গঠন করে দল দুটি।

সাবেক একজন সেনাপ্রধান গান্টজ বলেছেন, একটি বাজেট প্রস্তাব সমর্থন করতে অস্বীকৃতি জানানোয় এটা স্পষ্ট যে প্রধানমন্ত্রী আমাদের ভোটের ময়দানে নামাতে চাচ্ছেন। এক টেলিভিশন ভাষণে গান্টজ বলেন, পার্লামেন্ট ভেঙে দেয়ার পক্ষে ভোট দেবে ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি।

তিনি বলেন, একমাত্র নেতানিয়াহু এই নির্বাচন হওয়া ঠেকাতে পারেন। এই দায় আপনার ওপর। তবে বুধবারের এই ভোটাভুটিতে বিরোধী জয়ী হলেই তাৎক্ষণিকভাবে নির্বাচন হবে না। এটা পাস হওয়ার পর নতুন নির্বাচন অনুষ্ঠানের জন্য আরও দুটি ভোটাভুটিতেও তা পাস হতে হবে।

উল্লেখ্য, নেতানিয়াহুর সঙ্গে চুক্তি অনুযায়ী আগামী বছর ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার কথা রয়েছে গান্টজের। বিশ্লেষকরা বলছেন, নেতানিয়াহুও আগাম নির্বাচন চান, তবে সেটা এখনই নয়।

আরও পড়ুন...
চাঁদ স্পর্শ করলো চীনের নভোযান
প্রথম দেশ হিসেবে করোনা টিকা প্রয়োগের অনুমতি দিলো যুক্তরাজ্য

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলি হামলার প্রতিশোধের বিষয়ে যা জানাল ইরান
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
ইরান এতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে কল্পনাও করেনি ইসরায়েল
X
Fresh