• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

চীনকে ক্ষমা চাইতে বললো অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ নভেম্বর ২০২০, ১৭:১৫
Australia demands China apologise for posting 'repugnant' fake image
বিবিসি থেকে নেয়া

চীনা সরকারের একটি টুইটার অ্যাকাউন্টে একটি ভুয়া ছবি পোস্ট করার পর বেইজিংকে ক্ষমা চাইতে বলেছে অস্ট্রেলিয়া। ওই ছবিতে দেখা যাচ্ছে যে, একটি আফগান শিশুকে একজন অস্ট্রেলিয়ান সেনা হত্যা করছে। খবর বিবিসির।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, ‘বিতর্কিত’ ছবি শেয়ার করার জন্য বেইজিংয়ের ‘লজ্জিত’ হওয়া উচিত। দুই দেশের মধ্যে রাজনৈতিক উত্তেজনা বৃদ্ধির মধ্যে এ ধরনের ছবি শেয়ার করলো চীন।

সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিজিয়ান ঝাও ওই ভুয়াটি পোস্ট করেন। সেখানে দেখা যাচ্ছে, একটি শিশুর পাশে রক্তাক্ত একটি ছুরি ধরে রয়েছেন অস্ট্রেলিয়ান একজন সেনা। ছবিতে দেখা যাচ্ছে, ওই শিশুটি একটি ভেড়া ধরে রেখেছে।

আফগানিস্তানে অস্ট্রেলিয়ার সেনাদের দ্বারা যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে, এমন একটি প্রতিবেদনের দিকে ইঙ্গিত করে এই ছবি প্রকাশ করে বেইজিং। চলতি মাসের শুরুতে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, ৩৯ জন আফগান বেসামারিক ব্যক্তি ও বন্দিকে হত্যায় ২৫ জন অস্ট্রেলিয়ান সেনা জড়িত থাকার ‘বিশ্বাসযোগ্য তথ্য’ পাওয়া গেছে।

অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স (এডিএফ) ওই তদন্ত চালায়। সেখানে বলা হয়, ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত এসব হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। ওই রিপোর্ট প্রকাশ পাওয়ার পর নিন্দার ঝড় উঠে। এসব ঘটনা এখন খতিয়ে দেখছে অস্ট্রেলিয়ার পুলিশ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা সফরে আসছে চীনের দুই প্রতিনিধিদল
রাজধানীতে চীনের মেডিকেল শিক্ষার্থীর আত্মহত্যা
অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামের প্রতিনিধি দলের ঢাকা সফর
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
X
Fresh