logo
  • ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ নভেম্বর ২০২০, ২০:৩১
আপডেট : ২৯ নভেম্বর ২০২০, ২০:৪৭

বিশ্বের সবচেয়ে নিঃসঙ্গ হাতিটি এখন পাকিস্তান থেকে কম্বোডিয়ার পথে

kaavan, Zoo, Elephant, Lonely Elephant
বিশ্বের সবচেয়ে নিঃসঙ্গ হাতি কাভান
বিশ্বের সবচেয়ে নিঃসঙ্গ হিসেবে আখ্যা পাওয়া ‘কাভান’ নামক হাতিটিকে পাকিস্তান থেকে কম্বোডিয়ার জঙ্গলে ছেড়ে দেওয়ার জন্য নিয়ে যাওয়া হয়েছে। ৩৬ বছর বয়সী হাতিটিকে মুক্ত করার জন্য গত এক বছর ধরেই আন্দোলন করছে প্রাণী অধিকার সংরক্ষণ আন্দোলনে যুক্তরা। খবর দ্যা ডনের। 

শনিবার ‘কাভান’কে চিড়িয়াখানা থেকে মুক্ত করতে এক ঘণ্টা কাজ করতে হয় কর্মীদের। ইস্পাতের সাথে শক্ত রশি বেঁধে হাতিটিকে তুলে একটি লরিতে বসানো হয়। এরপর সেখান থেকে নিয়ে যাওয়া হয় ইসলামাবাদ বিমানবন্দরের উদ্দেশে। এরপর সেটিকে রাশিয়ান জাম্বু জেট বিমানে তুলে কম্বোডিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উদ্দেশে নিয়ে যাওয়া হবে। এয়ারপোর্ট থেকে বের করে ছেড়ে দেয়া হবে জঙ্গলে। পথিমধ্যে জ্বালানি নিতে দিল্লীতে যাত্রাবিরতি করবে বিমান। কাভানের সাথে কম্বোডিয়া রওয়ানা হয়েছেন ১০ সদস্যের মেডিকেল টিম। 

পাকিস্তানের প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি মালিক আমিন আসলাম এ নিয়ে সংবাদ সম্মেলনে বলেন, হাতিটিকে অভ্যর্থনা জানাবে কম্বোডিয়া সরকারের সংশ্লিষ্ট ব্যক্তিরা। প্রাথমিকভাবে সেটিকে দশ একর জায়গায় ছেড়ে দেয়া হবে। যেখানে গিয়ে সহজেই সঙ্গী নির্বাচন করতে পারবে ‘কাভান’। 

মালিক আমিন বলেন, আমরা হাতিকে কম্বোডিয়ায় পাঠাতে পেরে আনন্দিত। 

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের মারগাজর চিড়িয়াখানায় ছোট্ট একটি কক্ষে ৩০ বছরেরও বেশি সময় ধরে রয়েছে হাতিটি। প্রথম দিকে একটি সঙ্গী থাকলেও আট বছর আগে সেটিও মারা গেছে। তারপর থেকে একেবারেই নিঃসঙ্গ জীবন। পুষ্টিহীনতা আর কায়িক শ্রমের ঘাটতির কারণে নড়াচড়া অনেকটাই কমে গেছে প্রাণীটির। পায়ের নখগুলো ভেঙে গেছে। এমনভাবে বিকৃত হয়েছে যে হাঁটতে–দাঁড়াতে কষ্ট হয়। 

কাভান নামের হাতিটির করুণ পরিস্থিতি প্রাণী অধিকার কর্মীদের নজরে আসে চার বছর আগে। তাদের চার বছরের আন্দোলনের প্রেক্ষিতে অবশেষে কাভানকে কম্বোডিয়ার অভয়ারণ্যে ছাড়ার সিদ্ধান্ত নেয় পাকিস্তান কর্তৃপক্ষ। 

এদিকে, খুশির এ খবরে দীর্ঘদিন ধরেই হাতিটিকে মুক্ত করার দাবি করতে থাকা মার্কিন গায়িকা চের চরিয়েন পাকিস্তানে ছুটে এসেছেন। ধন্যবাদ জানাতে সাক্ষাত করবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে। 

এমএস  

RTV Drama
RTVPLUS