• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

করোনার উৎপত্তি ভারতে, দাবি চীনের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ নভেম্বর ২০২০, ১৪:২৪
coronavirus originated in India claims China
সংগৃহীত

চীনের উহানে করোনাভাইরাসের উৎপত্তি হয়নি। বরং গত গ্রীষ্মে ভারতে উৎপত্তি হয় করোনা। এমনটাই দাবি করেছেন চীনের বিশেষজ্ঞরা। দুই দেশের মধ্যে উত্তেজনা এবং কোভিড-১৯ এর উৎপত্তি নিয়ে খোঁজ চলার মধ্যেই এমন মন্তব্য করলেন তারা। খবর রাশিয়া টুডের।

চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্সেসের গবেষকদের দাবি, করোনা মহামারি আসলে ভারতেই উৎপত্তি হয়েছে। তারা জানান, গত বছরের মে থেকে জুনে ভারতে তীব্র গরমের কারণে পানি সংকট দেখা দেয়। এর ফলে মানুষ এবং বানরসহ বিভিন্ন ধরনের বন্য প্রাণী কাছাকাছি সংস্পর্শে আসে।

ল্যান্সেট জার্নালের জন্য তৈরি করা প্রিপ্রিন্ট ওই আর্টিকেলের আনুষ্ঠানিক পিয়ার রিভিউ করা হয়নি। তবে নিজেদের গবেষণায় চীনা বিজ্ঞানীরা বলছেন, বানর থেকে মানুষের শরীরে ছড়িয়ে করোনাভাইরাস। কারণ ওই সময় তারা উভয় একই জায়গার পানি ব্যবহার করেছিল।

এছাড়া ভারতের অস্বাস্থ্যকর পরিবেশ এবং ‘অদক্ষ’ সরকারি স্বাস্থ্য ব্যবস্থা, ‘ক্রান্তীয় আবহাওয়া’ এবং ‘অনেক তরুণ জনসংখ্যার’ কারণে দ্রুত এই ভাইরাস ছড়িয়েছে বলে দাবি করেছেন চীনের বিজ্ঞানীরা। তারা বলছেন, ভারতে গত জুলাই বা আগস্টে প্রথম মানুষ থেকে মানুষে করোনার সংক্রমণ ঘটে।

সম্প্রতিক ইতালির গবেষকরা বলছেন, তারা মিলান শহরে গবেষণা চালিয়ে দেখেছেন সেপ্টেম্বর মাসেই দেশটিতে এই ভাইরাস ছড়াচ্ছিল। যদিও বহুলভাবে স্বীকৃত মত হচ্ছে গত ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে উহান থেকে করোনার বিস্তার ঘটেছে। তবে এখন এর উৎপত্তি খোঁজে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কাজ করছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
X
Fresh