• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইরানকে প্রতিশোধ না নিয়ে অপেক্ষা করার আহ্বান সাবেক সিআইএ প্রধানের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ নভেম্বর ২০২০, ১৩:০৪
Ex-CIA chief condemns 'criminal' assassination of Iranian
সংগৃহীত

ইরানের শীর্ষ একজন পরমাণু বিজ্ঞানীকে শুক্রবার হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টিলিজেন্স এজেন্সি (সিআইএ)-র সাবেক প্রধান জন ব্রেনান। এই হত্যাকাণ্ডকে একটি ‘অপরাধ’ উল্লেখ করে এই অঞ্চলে সহিসংতা বেড়ে যাওয়ারও আশঙ্কা প্রকাশ করেন তিনি। খবর ইয়াহু নিউজের।

ব্রেনান বলেন, তিনি জানেন না মোহসেন ফাখরিজাদের হত্যায় কে জড়িত। যদিও এই হত্যাকাণ্ডের জন্য ইসরায়েলের দিকে আঙুল তুলেছে ইরান। তিনি বলেন, এটা অপরাধমূলক কর্মকাণ্ড এবং খুবই বেপরোয়া। এর মারাত্মক প্রতিশোধ এবং আঞ্চলিক দ্বন্দ্বের নতুন ঝুঁকি তৈরি হতে পারে।

সিরিজ টুইট বার্তায় সিআইএ’র সাবেক এই প্রধান আরও বলেন, আমি জানি না কোনও বিদেশি সরকার ফাখরিজাদের হত্যার অনুমোদন দিয়েছে বা ঘটিয়েছে কিনা। রাষ্ট্র সমর্থিত এ ধরনের সন্ত্রাসী হামলা আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন এবং আরও বেশি সরকারকে বিদেশি কর্মকর্তাদের বিরুদ্ধে প্রাণঘাতী হামলা চালাতে উত্সাহিত করবে।

ব্রেনান বলেন, ফাখরিজাদে কোনও সন্ত্রাসী বা আল কায়েদা বা ইসলামিক স্টেট গ্রুপের সদস্য ছিলেন না যে তাকে হত্যা করা বৈধ হবে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠোর সমালোচক ব্রেনান এসময় ইরানকে সহিষ্ণুতা দেখানোরও আহ্বান জানান।

তেহরানের প্রতিশোধ গ্রহণের ‘ইচ্ছা দমাতে’ এবং ‘বিশ্বমঞ্চে যুক্তরাষ্ট্রের দায়িত্বশীল নেতৃত্ব প্রত্যাবর্তনের জন্য অপেক্ষা করার’ প্রতি আহ্বান জানান তিনি। ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী জো বাইডেনের নেতৃত্বে প্রতি ইঙ্গিত করে এই মন্তব্য করেন বারাক ওবামার আমলে সিআইএ প্রধানের দায়িত্ব পালন করেন ব্রেনান।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শ্রীপুরে শ্রমিককে পিটিয়ে হত্যার অভিযোগ 
বাবাকে ছুরিকাঘাতে হত্যা, ছেলে পলাতক 
ভাসানচরে রোহিঙ্গা নাগরিককে গলা কেটে হত্যা
শিশুকে গলাকেটে হত্যা, নানা গ্রেপ্তার 
X
Fresh