logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ নভেম্বর ২০২০, ১৭:৩৯
আপডেট : ২৭ নভেম্বর ২০২০, ১৮:২৭

পুলিশি বাধা উপক্ষো করে দিল্লীতে তীব্র হচ্ছে কৃষক আন্দোলন

Farmer movement , Dellhi farmer, Dellhi
পুলিশি টিয়ার গ্যাস উপক্ষো করেই দিল্লীতে আন্দোলনরত কৃষকরা
করোনার ব্যাপক প্রকোপের মধ্যেই ভারতের দিল্লীতে তীব্র হচ্ছে কৃষক আন্দোলন। দেশের বিভিন্ন স্থান থেকে মার্চ করে রাজধানীতে ঢুকেছে হাজার হাজার কৃষক। কৃষি বিষয়ক নতুন আইনের প্রতিবাদে অনুষ্ঠিত হচ্ছে এ বিক্ষোভ। কৃষকদের দাবি, নতুন এ আইনের ফলে ফসলের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হবেন তারা। খবর আল জাজিরার। 

এর আগে দিল্লীর প্রবেশমুখে বিভিন্ন জায়গায় পুলিশের সাথে কৃষকদের সংঘর্ষ হয়। টিয়ার গ্যাস নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গও করে দেয়া হয়। কিন্তু পুনরায় সংগঠিত হয়ে দিল্লী অভিমুখে মার্চ করতে থাকলে কৃষকদের শান্তিপূর্ণ বিক্ষোভের অনুমতি দেয় পুলিশ। 

বিক্ষোভরত কৃষকদের পক্ষ থেকে জানানো হয়, বাধা দিয়ে তাদের এ আন্দোলনকে বিঘ্নিত করা যাবে না। দেশটির সংযুক্ত কিষাণ মোর্চা বিবৃতিতে জানিয়েছে, ৫০ হাজারেরও বেশি কৃষক দিল্লি অবস্থান গ্রহণ করবেন। এ সংখ্যা আরও বাড়তে পারে। দেশের বিভিন্ন রাজ্য থেকে কৃষকেরা গাড়ি, ট্র্যাক্টর, লরি, জিপসহ বিভিন্ন যানবাহনের মাধ্যমে রাজধানীতে পৌঁছেছেন। 

কৃষকদের অভিযোগ, নতুন তিনটি আইন পাসের মধ্য দিয়ে কৃষকদের ধান ও গমের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত করছে সরকার। দেশের কৃষি ব্যবস্থাকে করপোরেটদের হাতে তুলে দেয়ার অভিযোগ করেন কৃষক সংগঠনের নেতারা।

তবে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, কৃষকদের ফসলের পাইকারি বাজার ধ্বংস করার কোনো পরিকল্পনা সরকারের নেই। মূলত কৃষি ব্যবস্থাপনাকে আরও  কার্যকর করতেই নতুন কৃষি আইন প্রণয়ন করা হয়েছে বলেও দাবি সরকারের। সরকারের কৃষি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, নতুন আইনের মাধ্যমে ওয়ালমাটের মতো বড় প্রতিষ্ঠানের কাছেও সরাসরি ফসল বিক্রি করতে পারবেন কৃষকরা। 

ভারতের কৃষিমন্ত্রী জানান, এ বিষয়ে আলোচনার জন্য আগামী সপ্তাহে কৃষক নেতাদের আমন্ত্রণ জানিয়েছেন তিনি।  

গত এক দশক ধরে তীব্র খরায় পাঞ্জাব এবং মহারাষ্ট্রের কৃষকরা ফসল ফলাতে ব্যাপক সমস্যার মুখোমুখি হচ্ছেন। সরকারি তথ্যমতে, কেবল ২০১৯ সালেই ভারতে ১০ হাজার ২৮১ জন কৃষক তীব্র হতাশায় আত্মহত্যা করেছেন। 

এমএস/পি

RTV Drama
RTVPLUS