logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ নভেম্বর ২০২০, ১৩:০০
আপডেট : ২৭ নভেম্বর ২০২০, ১৩:০৪

টিকা নেবো না, এটা আমার অধিকার: ব্রাজিলের প্রেসিডেন্ট

Not going to take coronavirus vaccine, it's my right says Brazil's Jair Bolsonaro
ফাইল ছবি
বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির তাণ্ডব অব্যাবহ রয়েছে। পুরো বিশ্ব তাকিয়ে রয়েছে করোনা টিকার দিকে। শিগগিরি দেখা মিলতে পারে টিকার। তবে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোর মুখে শোনা গেল উল্টো কথা। বলসোনারো সোজা জানিয়ে দিলেন যে, তিনি টিকা নেবেন না!

এর আগেও একাধিকবার টিকার কার্যকারিতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বলসোনারো। এবার এক লাইভে সরাসরি টিকা নিতে নিজের অনাগ্রহের কথা জানালেন তিনি। বলসোনারো বলেন, আমি আপনাদের জানিয়ে দিচ্ছি, আমি টিকা নেবো না। এটা আমার অধিকার।

রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার ওই লাইভ অনুষ্ঠানটি বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় সম্প্রচার করা হয়েছে। শুধু নিজে নয়, ব্রাজিলের নাগরিকদেরও টিকার প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন বলসোনারো। তিনি বলেন, টিকা বাজারে আসার পরে তা নেয়ার কোনও প্রয়োজন নেই ব্রাজিলের নাগরিকদের।

গত অক্টোবরে রসিকতা করে বলসোনারো বলেছিলেন, টিকা শুধু তার কুকুরের প্রয়োজন হবে। কেবল টিকা নয়, মাস্কের কার্যকারিতা নিয়েও সন্দেহ রয়েছে বলসোনারোর। তার দাবি, এখনও পর্যন্ত ভাইরাস সংক্রমণ রুখতে মাস্ক কতটা কার্যকর, সে বিষয়ে খুব সামান্য প্রমাণই পাওয়া গেছে। তাই মাস্ক পরার বিষয়েও তিনি সন্দিহান।

উল্লেখ্য, গত জুলাই মাসেই করোনায় আক্রান্ত হয়েছিলেন বলসোনারো। তবে শুরু থেকেই এই ভাইরাসকে গুরুত্ব দিচ্ছেন না তিনি। বিশ্বে করোনায় মৃতের সংখ্যার দিক দিয়ে যুক্তরাষ্ট্রের পরই রয়েছে ব্রাজিল। সেখানে এখনও পর্যন্ত ১ লাখ ৭১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

RTV Drama
RTVPLUS