logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

অস্ট্রেলীয় মদের ওপর ২১২ শতাংশ কর বসাচ্ছে চীন

China slaps tariffs on Australian wine as tensions grow
বিবিসি থেকে নেয়া
অস্ট্রেলিয়ান ওয়াইনের ওপর ২১২ শতাংশ পর্যন্ত কর আরোপ করতে যাচ্ছে চীন। আগামীকাল শনিবার থেকে বর্ধিত এই শুল্ক কার্যকর হবে। চীনের বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভর্তুকি পাওয়া অস্ট্রেলিয়ান ওয়াইন আমদানি বন্ধে এটি সাময়িক অ্যান্টি-ডাম্পিং পদক্ষেপ। খবর বিবিসির।

এর আওতায় অস্ট্রেলিয়া থেকে আমদানিকৃত মদের ওপর ১০৭ শতাংশ থেকে ২১২ শতাংশ শুল্ক আরোপ করা হবে। চীন ও অস্ট্রেলিয়ার মধ্যে আগে থেকেই বাণিজ্য নিয়ে উত্তেজনা চলছে, বেইজিংয়ের এমন সিদ্ধান্তে নতুন করে উত্তেজনা দেখা দিতে পারে।

ক্যানবেরার সঙ্গে রাজনৈতিক উত্তেজনার মধ্যে সাম্প্রতিক মাসগুলো অস্ট্রেলিয়া থেকে আমদানি করা বিভিন্ন পণ্যকে টার্গেট করছে চীন। এসব পণ্যের মধ্যে রয়েছে- কয়লা, চিনি, বার্লি এবং লবস্টার।

চীনের কর্মকর্তারা বলছেন, ভর্তুকি পাওয়া কিছু অস্ট্রেলিয়ান ওয়াইনে করায় দেশে তৈরি মদের চেয়ে অনেক কম দামে বিক্রি হচ্ছে। তবে অস্ট্রেলিয়া এমন দাবি অস্বীকার করেছে। অস্ট্রেলিয়ার ওয়াইনের সবচেয়ে বড় বাজার হচ্ছে চীন।

ওয়াইন অস্ট্রেলিয়া জানাচ্ছে, চলতি বছরের প্রথম নয় মাসে অস্ট্রেলিয়া যে ওয়াইন রপ্তানি করেছে তার ৩৯ শতাংশই ছিল চীনে। অস্ট্রেলিয়ার চেয়েও কম দামে চীনে বিক্রি হচ্ছে অস্ট্রেলিয়ান ওয়াইন এমন অভিযোগে অ্যান্টি-ডাম্পিং ইস্যুতে এক বছর ধরে তদন্ত চালাচ্ছে বেইজিং।

এদিকে শুক্রবার চীনের এমন ঘোষণার পর বিশ্বের সবচেয়ে বড় ওয়াইন প্রস্তুতকারক কোম্পানি ট্রেজারি ওয়াইন এস্টেটসের (টিডব্লিউই) শেয়ারের দাম ১৩ শতাংশের চেয়ে বেশি কমে গেছে।

RTV Drama
RTVPLUS