logo
  • ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ নভেম্বর ২০২০, ১৯:০৬
আপডেট : ২৬ নভেম্বর ২০২০, ১৯:২৩

বিয়ের আগে মুসলিম নারীদের যৌনতায় অনুমতি দিতে ইমামদের পরামর্শ ডেনিশ মন্ত্রীর

Muslim girls, Muslim women sex, Denmark minister
ডেনমার্কের বৈদেশিক সম্পর্ক বিষয়ক মন্ত্রী মেত্তিয়াস তেসফি
মুসলিম নারীদের বিয়ের আগে যৌন সম্পর্ক স্থাপনের অনুমতি দিতে ইমাম ও মুসলিম ধর্মীয় নেতাদের পরামর্শ দিয়েছেন ডেনমার্কের বৈদেশিক সম্পর্ক বিষয়ক মন্ত্রী মেত্তিয়াস তেসফাই। মুসলিম নেতাদের সাথে বৈঠক শেষে ফেসবুক পোস্টে এ পরামর্শ দেন তিনি। আর এর প্রেক্ষিতে দেশটির মুসলিম সংখ্যালঘুদের মাঝে ব্যাপক প্রতিক্রিয়া দেখা গিয়েছে। খবর আল জাজিরার। 

ফেসবুক পোস্টে তিনি বলেন, ‘অন্যান্য নারীদের মতোই মুসলিম নারীদেরও বিবাহের আগে যৌন সম্পর্ক স্থাপনের অনুমতি দিতে আমি সরাসরি ধর্মীয় নেতাদের বলেছি। অবশ্যই তাদের আর দশটা নারীদের মতো স্বাধীনভাবে সেক্স করার অধিকার আছে।’   

তিনি বলেন, ‘জীবন তোমার সুতরাং সিদ্ধান্তও তোমার।’

গত অক্টোবরে একটি ডেনিশ সংবাদপত্রের সম্পাদকীয়তে তিনি লিখেছিলেন, কিছু মুসলিম নারী বিয়ের রাতে তাদের ভার্জিনিটি নিয়ে উদ্বিগ্ন। ভার্জিনিটি হারিয়ে ফেললে পরিবারের প্রহারের ভয়ে থাকে অনেক নারী। 

কোনো ইমামের সিদ্ধান্তে প্রভাবিত না হতে মুসলিম নারীদের উদ্দেশে অনুরোধও জানান তিনি।

তার এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় ২২ বছর বয়স্ক ডেনমার্কের কাউন্সিলর সদস্য হেদিয়া তামিজ বলেন, তার মন্তব্য গ্রহণযোগ্য নয়। তিনি হয়ত সমস্যা সমাধান করতে চাইছেন। তবে যে প্রক্রিয়ায় তিনি এটি চাইছেন, সেটি মোটেই বাস্তবসম্মত নয়। 

দেশটির মন্ত্রীর মুসলিম নারীদের বিষয়ে এসব মন্তব্যের প্রেক্ষিতে সেখানকার সরকারের সংখ্যালঘু বিষয়ক উপদেষ্টা হালিমা আব্বাসী আল জাজিরাকে বলেন, মুসলিম নারীদের বিষয়ে কারো মন্তব্য কাম্য নয়। যৌন সম্পর্কের স্থাপনের সিদ্ধান্ত নিতান্তই ব্যক্তিগত এখতিয়ার। 

মাত্তিয়াস তেসফি সম্প্রতি টার্গেট করে মুসলিম নারীদের নিয়ে মন্তব্য করছেন। মূলত গত ১৪ নভেম্বর জাতিগত সংখ্যালঘু নারীদের নিয়ে আয়োজিত এক ক্যাম্পেইনে যোগ দেওয়ার পর থেকে তার এসব বিতর্কিত মন্তব্য শুরু হয়। সেখানে তিনি বলেছিলেন, নিজেদের বিবাহ নিয়ে মুসলিম নারীরা কার্যত অদৃশ্য জেলে বন্দি থাকে।

এমএস
        


 

RTV Drama
RTVPLUS