• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ফ্লিনকে ক্ষমা করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ নভেম্বর ২০২০, ১১:৩৪
মাইকেল ফ্লিন ।। ফাইল ছবি

আমেরিকার সাবেক লেফটন্যান্ট জেনারেল এবং একসময়ে তার নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনকে ক্ষমা করে দিয়েছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

ফ্লিনের বিরুদ্ধে রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা এবং সে বিষয়ে এফবিআই এবং ট্রাম্প প্রশাসনকে মিথ্যা তথ্য দেয়ার অভিযোগ ছিল। যে কারণে তাকে পদ থেকে সরিয়েও দিয়েছিলেন ট্রাম্প।

এদিকে ক্ষমা ঘোষণা করার পরে ফ্লিন এবং তার পরিবারকে ট্রাম্প টুইট করে অভিনন্দন জানিয়েছেন। বাইবেলের একটি অনুচ্ছেদ উদ্ধৃত করে ফ্লিনও টুইট করেছেন।

২০১৬ সালের মার্কিন নির্বাচনে ডেমোক্র্যাটপন্থী হয়ে প্রকাশ্যে ট্রাম্পকে সমর্থন করেছেন ফ্লিন। পরে ভোটে জেতার পরের দিনই ফ্লিনের নাম নিজের নিরাপত্তা উপদেষ্টা এবং আন্তর্জাতিক বিষয় ও সামরিক ক্ষেত্রে প্রেসিডেন্টের মুখ্য কাউন্সেলর হিসেবে ঘোষণা করেন ট্রাম্প। তবে ২৩ দিনের মাথায় ফ্লিনকে পদ থেকে সরিয়ে দেন ট্রাম্প। অভিযোগ ওঠে ওয়াশিংটনে রাশিয়ার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন ফ্লিন। সেখানে রাশিয়ার উপর জারি করা মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে কথা হয়েছে। ফ্লিন সেই নিষেধাজ্ঞা তুলে নেয়ার আশ্বাস দিয়েছেন। ট্রাম্প প্রশাসন সে সময় অভিযোগ করে, ফ্লিন ওই বৈঠকের বিষয়ে মার্কিন প্রশাসন এবং এফবিআই-এর কাছে মিথ্যা তথ্য দিয়েছেন।

ফ্লিন ২০১৭ সালে দোষ কবুল করেন এবং ক্ষমা প্রার্থনা করেন। যদিও ২০২০ সালের গোড়ায় ফ্লিন ক্ষমা প্রার্থনার আবেদন তুলে নেন। তার সঙ্গে অন্যায় হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

আরও অভিযোগ রয়েছে ফ্লিনের বিরুদ্ধে। ২০১৬ সালে মার্কিন নির্বাচনে রাশিয়ার ভূমিকা নিয়ে দীর্ঘদিন ধরেই অভিযোগ করছেন ডেমোক্র্যাটরা। ট্রাম্পের ইমপিচমেন্ট মামলাতেও সে বিষয়ে আলোচনা হয়েছে। ডেমোক্র্যাটদের অভিযোগ, সে ঘটনাতেও ফ্লিনের ভূমিকা ছিল।

এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh