logo
  • ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭

পুতিন নিজেই এখনও নেননি স্পুটনিক ভি টিকা

Putin still hasn't taken Russia's vaccine
সংগৃহীত
রাশিয়া ‘বিশ্বের প্রথম’ করোনাভাইরাস টিকা আবিষ্কারের ঘোষণা দেয়ার কয়েক মাস পরও দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজে এই টিকা নেননি। যদিও তার এক মেয়েকে ‘স্পুটনিক ভি’ নামের এই টিকা দেয়া হয়েছে বলে জানিয়েছিলেন তিনি। খবর সিএনএনের।

চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা শেষ হয়নি এমন টিকা পুতিন নিতে পারেন না বলে মঙ্গলবার জানিয়েছে ক্রেমলিন। যদিও চূড়ান্ত ক্লিনিক্যাল ট্রায়াল ছাড়াই রাশিয়ার সামনের সারির স্বাস্থ্যসেবা কর্মী, শিক্ষক এবং শীর্ষ পর্যায়ের বেশ কয়েকজন কর্মকর্তাকে এই টিকা দেয়া হয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, সার্টিফাই করা হয়নি এমন টিকা প্রেসিডেন্ট ব্যবহার করতে পারেন না। তবে ‘সার্টিফাই’ এবং ‘এপ্রুভড’ এর মধ্যে কি পার্থক্য সে বিষয়ে কোনও ব্যাখ্যা দেননি পেসকভ। তবে বলেন, এখনও গণহারে টিকা দেয়া শুরু হয়নি। এবং অবশ্য রাষ্ট্রের প্রধান স্বেচ্ছাসেবী হিসেবে টিকা নিতে পারেন না। এটা অসম্ভব।

পেসকভ আরও বলেন, খুব শিগগিরই ট্রায়াল শেষ হবে। আর ‘যদি তিনি মনে করেন যে এটা প্রয়োজন’ তাহলে তিনি এ বিষয়ে মানুষজনকে জানাবেন। যেদিন স্পুটনিক ভি’র ডেভেলপাররা জানান যে, এই টিকা কার্যকর, সস্তা এবং পরিবহনে সহজ ওইদিনই পুতিনের টিকা না নেয়ার খবর সামনে আসে।

RTV Drama
RTVPLUS