• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

আফগানিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ১৪

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ নভেম্বর ২০২০, ১১:৩৬
Twin blasts in Afghan province of Bamiyan kill 14 people
সংগৃহীত

আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় বামিয়ান প্রদেশে জোড়া বিস্ফোরণে অন্তত ১৪ জন নিহত হয়েছে। মঙ্গলবার প্রাদেশিক কর্মকর্তারা জানিয়েছে, ওই হামলায় আরও ৪৫ জন আহত হয়েছে। এমন এক সময় এই হামলার ঘটনা ঘটলো যখন সুইজারল্যান্ডে আফগানিস্তানকে নিয়ে একটি সম্মেলন চলছে। খবর রয়টার্সের।

প্রাদেশিক পুলিশের প্রধান জরদাস্ত সাফাই বলেছেন, বামিয়ান শহরের একটি প্রধান বাজারের পাশে রাস্তায় ওই বোমা দুটি লুকানো ছিল। এগুলোর বিস্ফোরণ হলে ১২ জন বেসামরিক ও দুইজন ট্রাফিক পুলিশ নিহত হয়। আহতদের অধিকাংশই আশপাশের রেস্টুরেন্ট ও দোকানের লোক বলেও জানান সাফাই।

মঙ্গলবার জেনেভায় একটি সম্মেলনে ডজনখানেক রাষ্ট্র আফগানিস্তানকে কোটি কোটি ডলার সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। সম্প্রতি আফগান সরকার ও তালেবানদের মধ্যে প্রায় ‍দুই দশকের যুদ্ধ বন্ধে শুরু হওয়া শান্তি আলোচনা ফলপ্রসূ হবে এমন আশায় এই প্রতিশ্রুতি সামনে এলো।

পার্বত্য অঞ্চলেরর দূরবর্তী এলাকায় অবস্থিত হওয়ায় দেশের সবচেয়ে নিরাপদ প্রদেশ হিসেবে দেখা হতো বামিয়ানকে। সেখানে হাজারা উপজাতির সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। তারা তালেবানদের বিরোধিতা করেছিল। সেখানে পশতুন বংশোদ্ভূত তালেবানরা তাদের শাসনামলে বহু হাজারাকে গণহত্যা করে।

এদিকে তালেবানরা এই বোমা হামলায় জড়িত থাকার বিষয়টি অস্বীকার করে। ২০০১ সালে তাদের ক্ষমতা থেকে উৎখাতের পর থেকেই বিদেশি রাষ্ট্র সমর্থিত কাবুল প্রশাসনের বিরুদ্ধে বিভিন্ন সময় হামলা চালিয়ে আসছে তালেবানরা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রশিদের ভেলকিতে সমতা ফেরাল আফগানিস্তান
আফগানিস্তানে সড়ক দুর্ঘটনায় নিহত ২১
রশিদের প্রত্যাবর্তনের দিনে আফগানিস্তানের শোচনীয় পরাজয়
তৃতীয় ওয়ানডেতে ঢুকলেন জাকের, বাদ লিটন
X
Fresh