logo
  • ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ নভেম্বর ২০২০, ০৮:৫২
আপডেট : ২৫ নভেম্বর ২০২০, ০৯:২১

আমেরিকা ইজ ব্যাক: জো বাইডেন

America is back says Biden
সংগৃহীত
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী জো বাইডেন তার সরকারের ছয়টি গুরুত্বপূর্ণ পদের জন্য তার মনোনীত প্রার্থীদের পরিচয় করিয়ে দিয়েছেন। সিনেটে অনুমোদেন পেলে আগামী জানুয়ারিতে ক্ষমতাগ্রহণের পর তার প্রশাসনে দায়িত্ব পালন করবেন এই ব্যক্তিরা। খবর বিবিসির।

নিজের সম্ভাব্য মন্ত্রিসভা এবং গুরুত্বপূর্ণ পদের ব্যক্তিদের পরিচিতি অনুষ্ঠানে বাইডেন বলেন, আমেরিকা আবার ফিরে এসেছে। এসময় তিনি বলেন, পিছু হটতে নয় বরং তার সরকার বিশ্বকে নেতৃত্ব দিতে প্রস্তুত রয়েছে।

গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইন্টিলিজেন্সের পরিচালক হিসেবে অ্যাভরিল হেইনসকে মনোনয়ন দিয়েছেন বাইডেন, মনোনীত হলে তিনিই হবে এই পদে প্রথম নারী। আর স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রথম লাতিনো আলেহান্দ্রো মায়োরকাসকে মনোনয়ন দেয়া হয়েছে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ট্রানজিশন প্রক্রিয়া মেনে নিতে সম্মতি জানান। এর ফলে এখন থেকে শীর্ষ গোপনীয় গোয়েন্দা ব্রিফিং পাবেন বাইডেন। তবে নির্বাচনে এখনও পরাজয় মানতে অস্বীকৃতি জানিয়েছেন ট্রাম্প। তার ভাষায়, ৩ নভেম্বরের নির্বাচনে ‘জালিয়াতি’ হয়েছে।

এছাড়া দৈনিক প্রেসিডেন্সিয়াল ব্রিফও পাবেন বাইডেন। এই ব্রিফে আন্তর্জাতিক হুমকি এবং পরিস্থিতি সম্পর্কে মার্কিন প্রেসিডেন্টকে জানানো হয়। এর পাশাপাশি তিনি গুরুত্বপূর্ণ সরকারি কর্মকর্তা এবং কোটি কোটি ডলার তহবিলের অ্যাকসেস পাবেন।

এদিকে মঙ্গলবার গুরুত্বপূর্ণ একটি দোদুল্যমান রাজ্য পেনসিলভানিয়ার গভর্নর টম ওলফ সেখানে আনুষ্ঠানিকভাবে বাইডেনকে জয়ী ঘোষণা করেন। এর আগে সোমবার মিশিগান রাজ্য সেখানে বাইডেনকে আনুষ্ঠানিকভাবে জয়ী ঘোষণা করে।

RTV Drama
RTVPLUS