logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ নভেম্বর ২০২০, ১৫:১৮
আপডেট : ২৪ নভেম্বর ২০২০, ১৬:০০

এই প্রথম নারী অর্থমন্ত্রী পাচ্ছে যুক্তরাষ্ট্র

Biden to pick Janet Yellen as first female treasury secretary
সংগৃহীত
মার্কিন অর্থমন্ত্রী হিসেবে জেনেট ইয়েলেনের নাম ঘোষণা করতে যাচ্ছেন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী জো বাইডেন। সিনেটে তার নিয়োগ নিশ্চিত হলে যুক্তরাষ্ট্রের ইতিহাসে ইয়েলেনই হবেন প্রথম নারী অর্থমন্ত্রী।

৭৪ বছর বয়সী এই অর্থনীতিবিদ এর আগে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের শীর্ষ একজন অর্থনৈতিক উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন ইয়েলেন।

২০০৭ সালের আর্থিক সংকটের পর অর্থনীতির চাকা সচলের জন্য ভূমিকা রেখেছেন ইয়েলেন। এর ফলে ওই সময় অর্থনৈতিক মন্দার হাত থেকে বেঁচে যায় ‍যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান হিসেবে ইয়েলেন কর্মীদের ওপর ব্যাংকের নীতির প্রভাব এবং দেশটিতে ক্রমবর্ধমান আসম্যতা নিরসনে বেশি মনোযোগী ছিলেন।

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর ফেডারেল রিজার্ভের চেয়ারম্যানের পদ থেকে ইয়েলেনকে সরিয়ে দেয়া হয়। ১৯৯০-র দশকে বিল ক্লিনটনের সময় থেকে শুরু হওয়া রীতি অনুযায়ী উত্তরসূরির নিয়োগ করা ব্যাংকের প্রধানকে একই পদে রেখে দিতে নতুন প্রেসিডেন্ট।

২০১৮ সালে ব্যাংক ছাড়ার পর থেকে আবহাওয়ার পরিবর্তন নিয়ে সরব হয়েছেন ইয়েলেন। এসময় তিনি করোনাভাইরাস মহামারির প্রভাব থেকে মার্কিন অর্থনীতিকে সুরক্ষা দিতে আরও পদক্ষেপ নেয়া দরকার বলেও জোরালো মত তৈরি চেষ্টা চালান।

বারাক ওবামার আমলে ২০১৪ সালে ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান ইয়েলেন। এর আগে প্রায় এক দশক ব্যাংকের বোর্ড সদস্য ছিলেন। এর মধ্যে একবার চার বছরের জন্য ভাইস চেয়ারম্যানও হন ইয়েলেন।

RTV Drama
RTVPLUS