logo
  • ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭

নেতানিয়াহুর সঙ্গে গোপনে বৈঠক করলেন সৌদি যুবরাজ

Netanyahu made a secret trip to Saudi Arabia to meet crown prince
সংগৃহীত
ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সৌদি আরবে গোপনে এক বৈঠক করেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ইসরায়েলি গণমাধ্যম হারিটজ জানিয়েছে, ওই বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও হাজির ছিলেন।

সূত্রের বরাত দিয়ে হারিটজ বলছে, নেওম শহরে কয়েক ঘণ্টা ওই বৈঠক চলে এবং সেখানে মোসাদের প্রধান ইয়োসি কোহেনও উপস্থিত ছিলেন।

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইটগুলো জানিয়েছে, নেতানিয়াহুর ব্যক্তিগত বিমান প্রায় দুই ঘণ্টা মাটিতে ছিল এবং রাত ১২টার দিকে ইসরায়েল ফিরে আসে। এই বিমানটি ব্যবহার করেই এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেছিলেন নেতানিয়াহু।

তবে এই বৈঠকের ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে নেতানিয়াহুর অফিস। যদি এমনটা ঘটে থাকে তাহলে এই প্রথম সৌদি আরবে আনুষ্ঠানিক সফর করলেন কোনও ইসরায়েলি নেতা।

একটি সূত্র ইসরায়েলি নিউজ সাইট ওয়াল্লাকে বলেছে, নেতানিয়াহু তার এই সফরের ব্যাপারে দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্টজ এবং পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজিকে কিছু জানাননি।

পম্পেও এখন গালফ দেশগুলো সফর করছেন। এরই মধ্যে এই বৈঠকের ঘটনা ঘটলো। ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক এবং ইরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের জন্য যুক্তরাষ্ট্র এই অঞ্চলে তার মিত্র দেশগুলোকে বোঝানোর চেষ্টা করে যাচ্ছে।

সম্প্রতি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। অনেকেই ধারণা করছেন সৌদি আরবও এই দুই দেশের পদাঙ্ক অনুসরণ করবে।

RTV Drama
RTVPLUS