• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

লাদাখ সীমান্তে চীনা তৎপরতা বাড়ায় দুশ্চিন্তায় পড়েছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ নভেম্বর ২০২০, ২৩:১১
India, Chin, activities, Ladakh border
লাদাখ সীমান্তে চীনা গ্রাম

স্যাটেলাইটে ভুটানের জমি লাদাখ ডোকলাম সীমান্তে চীনের নতুন গ্রাম ধরা পড়েছে। ভুটানের জমিতে চীনা সেনাদের নতুন এই গ্রামের চিত্র দুশ্চিন্তায় পড়েছে ভারত। কারণ চীন ও ভারতের সীমান্তবর্তী এলাকা হচ্ছে ভুটানের ডোকলাম। এখানে চীনা সেনা ভুটান সীমান্তের প্রায় ৯ কিলোমিটার ভেতরে ঢুকে রাস্তা ও নতুন গ্রাম তৈরি করেছে। এর ফলে জোমপেলরি শৈলশিরায় সহজেই পৌঁছাতে পারবে চীনের সেনাবাহিনী।

ভৌগোলিক দিক থেকে শৈলশিরা এলাকা বেশ গুরুত্বপূর্ণ। কারণ ওই এলাকা দখল রাখতে পারলে শিলিগুড়ি করিডোর বা ‘চিকেনস নেক’ এর ওপর সহজেই নজরদারি চালানো যাবে। তবে ২০১৭ সালে ভারতের বাধায় চীন রাস্তা নির্মাণ বন্ধ করতে বাধ্য হয়েছিল। তবে এবার হয়তো ভিন্ন পথে রাস্তা তৈরি করেছে বেইজিং।

এনডিটিভিতে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওই রাস্তার অভিমুখ ভারতীয় সীমান্তের দিকেই। ফলে তিন বছর আগে ‘ঘুমিয়ে পড়া’ ডোকলাম ইস্যু ফের ভাবিয়ে তুলেছে নয়াদিল্লিকে।

চিনের রাষ্ট্রায়ত্ত টিভি সিজিটিএন এর সিনিয়র প্রযোজক শেন শিওয়েই গত বৃহস্পতিবার ভুটান সীমান্তের মধ্যে তাদের গ্রামটির বেশ কিছু ছবি টুইট করার পর এ নিয়ে ভারতেও তোলপাড় শুরু হয়েছে।

ছবি টুইট করে শেন লেখেন, ‘নতুন পাংদা গ্রামে এখন আমাদের স্থায়ী বাসিন্দারা রয়েছেন। ইয়াদং কাউন্টির ৩৫ কিলোমিটার দক্ষিণে উপত্যকা বরাবর এই গ্রামের। মানচিত্রে তার অবস্থানটা ভালো বোঝা যাবে।’

ওই টুইটার পোস্টে মানচিত্রের ছবি দিয়ে গ্রামটির অবস্থানও চিহ্নিত করে দিয়েছিলেন তিনি। যদিও পরে সেই পোস্ট মুছে ফেলা হয়। ওই টুইটার পোস্টের পর পরেই প্রকাশ্যে আসলো উপগ্রহ থেকে তোলা ওই এলাকার ছবি।

ভারতে ভুটানের রাষ্ট্রদূত মেজর জেনারেল ভেতসপ নামগিয়েল চীনের এই দাবি উড়িয়ে দিয়ে শুক্রবার বলেন, ‘ভুটানের মধ্যে চীনের কোনও গ্রাম নেই।’

তবে বিশেষজ্ঞদের ধারণা লাদাখ এবং ডোকলাম কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। ভারতীয় সীমান্তে নানা জায়গায় এসব তৎপরতা চালানোর মাধ্যমে প্রকৃতপক্ষে নয়াদিল্লিকে চাপে রাখতে চাইছে বেইজিং।

বিশেষজ্ঞদের ধারণা, লাদাখ এবং ডোকলাম কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। ভারতীয় সীমান্তে নানা জায়গায় ‘ক্ষত’ তৈরি করে আসলে নয়াদিল্লিকে চাপে রাখতে চাইছে বেইজিং।

এফএ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত
‘চলচ্চিত্র ও টেলিভিশন খাতে বাংলাদেশ-ভারতের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করা হবে’
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
X
Fresh