logo
  • ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ইসলামী আর্ট দিবস পালনের সিদ্ধান্তকে স্বাগত জানালো তুরস্ক

First lady Emine Erdoğan welcomes UNESCO's new Int'l Day of Islamic Art
সংগৃহীত
ইসলামি আর্টের আন্তর্জাতিক একটি নতুন দিবস পালনের ব্যাপারে ইউনেস্কোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন তুরস্কের ফার্স্টলেডি এমিনে এরদোয়ান। প্রতি বছর ১৮ নভেম্বরকে এই দিবস পালনের ঘোষণা দিয়েছে ইউনেস্কো। খবর ডেইলি সাবাহ’র।

এক টুইট বার্তায় তুর্কি ফার্স্টলেডি লিখেন, ১৮ নভেম্বরকে ইন্টারন্যাশনাল ডে অব ইসলামিক আর্ট হিসেবে ঘোষণা করায় আমি ইউনেস্কোকে স্বাগত জানাই। এসময় আরবি হরফ ‘ওয়াও’ লেখা একটি ছবিও শেয়ার করেন তিনি।

এমিনে এরদোয়ান বলেন, আমি বিশ্বাস করি যে শিল্পের ক্ষেত্রে ইসলামী সভ্যতার হারিয়ে যাওয়া শোভা আমরা পরিমার্জিতভাবে পুনরুদ্ধার করতে সক্ষম হবো।

এই শিল্পে তুরস্কের ঐতিহাসিক গুরুত্বের কথা তুলে ধরে তুর্কি ফার্স্টলেডি বলেন, আমি মনে করি যে আন্তর্জাতিক ইসলামী আর্ট দিবস এই সম্মানজনক শিল্পকে বিশ্বের সাথে পরিচয় করানোর একটি গুরুত্বপূর্ণ সুযোগ।

২০১৯ সালে আন্তর্জাতিক ইসলামী আর্ট দিবস ঘোষণা করা হয়। ইসলামের অতীত ও সমসাময়িক শৈল্পিক প্রকাশের বিষয়ে সচেতনতা এবং ইসলামী সভ্যতার মাধ্যমে সংস্কৃতিতে অবদানকে জাগ্রত করাই এই দিবসের লক্ষ্য বলে জানিয়েছে ইউনেস্কো।

ইউনেস্কো এক বিবৃতিতে জানিয়েছে, দিবস উদযাপনের মাধ্যমে ‘ইসলামী শিল্পকে কদর করতে উত্সাহ দেয়া, সাংস্কৃতিক বৈচিত্র্য, মতপ্রকাশের স্বাধীনতা, সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় অবদান রাখা এবং জনগণের মধ্যে সহনশীলতা বৃদ্ধিরও একটি উপায় তৈরি হয়।

RTVPLUS