• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মহানবী (সা.) কার্টুনের বিরোধিতা করলে ফ্রান্স থেকে বিতাড়ন ও মামলার হুমকি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ নভেম্বর ২০২০, ০৯:৫৩
France to sue, deport ‘foreign families’ opposing Prophet Muhammad caricatures
ডেইলি সাবাহ থেকে নেয়া

মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর কার্টুনের বিরোধিতা করলে ফ্রান্স ছাড়তে হবে বলে হুমকি দিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন। তিনি বলেছেন, যেসব বিদেশি পরিবার স্কুলে মহানবী (সা.) এর কার্টুন দেখানোর বিরোধিতা করবে তাদের ফ্রান্স ছাড়তে হতে পারে। খবর ডেইলি সাবাহ’র।

ফ্রেঞ্চ ইউরোপ ওয়ান রেডিওকে ডারমানিন বলেন, উস্কানিমূলক কার্টুন বাক স্বাধীনতা দ্বারা সুরক্ষিত এবং যারা শিক্ষকদের এ ধরনের ছবি দেখাতে মানা করবে তাদের বিরুদ্ধে মামলা করা হবে। তিনি বলেন, এ ধরনের ‘অপরাধের’ জন্য বিচার চলাকালে বিদেশি পরিবারকে ফ্রান্স থেকে বের করে দেয়া হতে পারে।

সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ইসলাম ধর্ম সংকটে রয়েছে, এমন মন্তব্য করার পর দেশটিতে ‘উইচ হান্ট’ শুরু হয়েছে। এমনকি শার্লি এবদো কর্তৃক মহানবী (সা.) এর কার্টুন ছাপানোরও সমর্থন করেছেন তিনি।

শুধু তাই নয় দেশটিতে মুসলিম বিরোধী ব্যাপক অভিযান শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় বহু মুসলিম বেসকারি উন্নয়ন সংস্থা (এনজিও), মসজিদ এবং সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধ করে দেয় ফ্রান্সের কর্তৃপক্ষ।

এদিকে ফরাসি সরকার বাক স্বাধীনতার নামে মুসলিম বিরোধী উস্কানিমূলক কার্টুন আঁকার ক্ষেত্রে সমর্থন দিয়ে গেলেও দেশটির কর্তৃপক্ষের নির্দেশে বহু সংস্থা, সংবাদপত্র ও ম্যাগাজিন তাদের আর্টিকেল সরিয়েছে এবং পরিবর্তনও করেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টেকনাফে ১০ কৃষক অপহরণ মামলার আসামি গ্রেপ্তার
নড়াইলে মাদক মামলায় চারজনের যাবজ্জীবন
লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির ৫ নেতা কারাগারে
ফের মামুনুল হকের তিন মামলায় জামিন 
X
Fresh