logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ নভেম্বর ২০২০, ১৬:৪৫
আপডেট : ২০ নভেম্বর ২০২০, ১৭:০৮

প্রজাতন্ত্রের মূল্যবোধ মানতে মুসলিম নেতাদের সময় বেঁধে দিলেন ফরাসি প্রেসিডেন্ট

France, France president, Imanuel Macron
ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো
প্রজাতন্ত্রের মূল্যবোধের সনদ মেনে নিতে মুসলিম নেতাদের ১৫ দিনের সময়সীমা বেঁধে দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো। বুধবার ফ্রান্সের মুসলিম নেতাদের শীর্ষ সংগঠন ফ্রেঞ্চ কাউন্সিল অব দ্য মুসলিম ফেইথকে এ সময় বেঁধে দেন তিনি। খবর বিবিসির।

এক মাসের কিছু বেশি সময়ের মধ্যে কট্টর ইসলামপন্থীরা তিনটি হামলা চালানোর পর দেশটির ধর্মীয় নেতাদের এই সিদ্ধান্তের কথা জানালো ফ্রান্স। 

বুধবার রাতে এলিসি প্যালেসে ধর্মীয় নেতাদের সাথে দীর্ঘ বৈঠক করেন। এ সময় রাজনৈতিক ইসলাম প্রত্যাখ্যান ও যে কোনো ধরনের বিদেশি হস্তক্ষেপ বন্ধে ধর্মীয় নেতাদের প্রতি আহ্বান জানান। সব নির্দেশনা মেনে চলতে একটি সনদ তৈরির কথাও জানান দেশটির প্রেসিডেন্ট।  পাশাপাশি উগ্রপন্থীদের হামলা এড়াতে একটি আইন প্রণয়নের কথাও জানান ফরাসি প্রেসিডেন্ট। আর প্রস্তাবিত আইনের খসড়া নিয়ে ৯ ডিসেম্বর মন্ত্রিসভায় আলোচনা অনুষ্ঠিত হবে। 

ধর্মীয় নেতাদের সাথে অনুষ্ঠিত ওই বৈঠকে ন্যাশনাল কাউন্সিল অব ইমামস প্রতিষ্ঠা করার সিদ্ধান্তও নেয়া হয়।

এ বছরের শুরুর দিকে প্রেসিডেন্ট ম্যাঁক্রো ইসলামকে ‘সঙ্কটাপন্ন’ ধর্ম হিসেবে বর্ণনা করেন এবং  হজরত মুহাম্মদ (স.) কে নিয়ে ম্যাগাজিনগুলোর কার্টুন প্রকাশের অধিকার রয়েছে বলে মন্তব্য করেন। এরপর থেকেই মুসলিম বিশ্বের বিভিন্ন দেশের চাপের মুখে পড়ে ফ্রান্স। 

এমএস/পি

RTVPLUS