logo
  • ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ নভেম্বর ২০২০, ১৬:৪৬
আপডেট : ১৯ নভেম্বর ২০২০, ১৭:১৫

পাকিস্তানে করোনার টিকা সংগ্রহে ১০ কোটি ডলার বরাদ্দ

করোনা মোকাবেলায় টিকা সংগ্রহের জন্য ১০ কোটি ডলার বরাদ্দ দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। টিকা বাজারে এলে দেশের প্রবীণ ব্যক্তি, চিকিৎসক এবং দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত ব্যক্তিরা অগ্রাধিকার পাবেন। 

বুধবার পাকিস্তানের জাতীয় ভ্যাকসিন কমিটির চেয়ারম্যান আসাদ হাফিজ পাকিস্তানের ইংরেজি দৈনিক ডনকে বলেন, ভ্যাকসিন সংগ্রহের জন্য সরকার চূড়ান্ত পর্যায়ে আছে। তবে এটি পেতে আরও কয়েক মাস সময় লাগতে পারে। 

তিনি আরো জানান, ওষুধ কোম্পানিগুলো ভ্যাকসিন ব্যবহারের জন্য জরুরি ভিত্তিতে ট্রায়ালের পরেই ভ্যাকসিন বিক্রির সম্পূর্ণ অনুমোদন পেতে পারে। ভ্যাকসিন পাওয়ার জন্য আধা ডজন বহুজাতিক সংস্থার সঙ্গে পাকিস্তান ন্যাশনাল হেলস সার্ভিসের আলোচনা চলছে।

নাম প্রকাশ না করার শর্তে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, ‘বিশ্বে এই মুহূর্তে কোনো ভ্যাকসিনের দাম নির্ধারণ করা হয়নি। আমাদের মনে রাখা উচিত যে, এই ভ্যাকসিনটি সাশ্রয়ী মূল্যে সরবরাহ করা হবে না। 

ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সের উপাচার্য জাভেদ আকরাম বলেন, ‘কোভিড-১৯ টিকা কেনার জন্য অর্থ বরাদ্দ একটি ইতিবাচক পদক্ষেপ। এর মাধ্যমে আমরা রোগ প্রতিরোধ প্রক্রিয়ায় ঢুকে যাব।’ তবে তিনি বলেন, সরকারের উচিত হবে ভ্যাকসিনটি পাকিস্তানের জনগণের জন্য কার্যকর হিসেবে প্রমাণের পরই ক্রয় করা।  

 

এমএস 

RTVPLUS