• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইরানের সঙ্গে আলোচনায় বসতে বাইডেনের প্রতি ইইউ’র আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ নভেম্বর ২০২০, ১৪:৩৭
Mogherini called on Biden to sit down for talks with Iran
সংগৃহীত

ইরানের সঙ্গে আলোচনায় বসতে যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক সাবেক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি। তিনি বলেছেন, সব পক্ষ ইরানের পরমাণু সমঝোতার পরিপূর্ণ বাস্তবায়ন না করলে তেহরান নতুন করে সংলাপে বসবে না। খবর পার্সটুডের।

বুধবার আটলান্টিক কাউন্সিল থিংক ট্যাংকের সঙ্গে আলাপ করার সময় এ আহ্বান জানান মোগেরিনি। তিনি বলেন, হোয়াইট হাউজ থেকে ডোনাল্ড ট্রাম্প বিদায় নেয়ার পরও যুক্তরাষ্ট্রের পরমাণু সমঝোতায় ফিরে আসা নিয়ে তেহরানের উদ্বেগ কাটবে না। কেননা পরবর্তীতে আবার কোনও রিপাবলিকান প্রেসিডেন্ট ক্ষমতায় এসে যুক্তরাষ্ট্রকে এই সমঝোতা থেকে বের করে নিতে পারেন।

এজন্য মার্কিন সরকারের পক্ষ থেকে এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানান ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক সাবেক প্রধান। এর ফলে যাতে হোয়াইট হাউজের ক্ষমতায় পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেয়া না যায়।

মোগেরিনি বলেন, ইরানকে একটি পরমাণু শক্তিধর দেশ হওয়া থেকে বিরত রাখার একমাত্র উপায় হচ্ছে পরমাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করা। ২০১৫ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে যুক্তরাষ্ট্রসহ ছয় জাতিগোষ্ঠী ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় স্বাক্ষর করেছিল। তবে ২০১৮ সালে ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে আনেন ডোনাল্ড ট্রাম্প।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কেন ইরানের ইস্পাহানকেই টার্গেট করল ইসরায়েল 
ইরানে বিস্ফোরণ: মার্কিন গণমাধ্যম বলছে ইসরায়েল হামলা করেছে
ইসরায়েলি হামলার প্রতিশোধের বিষয়ে যা জানাল ইরান
তেহরানে বিমান চলাচল স্বাভাবিক
X
Fresh