• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ার সহায়তায় ইউরোপের বাজার ধরতে চাইছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ নভেম্বর ২০২০, ১৩:০৬
Iran can reach $300b market via EAEU agreement
সংগৃহীত

মস্কোয় ইরানের রাষ্ট্রদূত কাজেম জালালি বলেছেন, ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের (ইএইইউ) সঙ্গে একটি মুক্ত বাণিজ্য চুক্তি করলে ৩০০ বিলিয়ন ডলারের মার্কেটে প্রবেশের সুযোগ তৈরি হবে। খবর মেহের নিউজের।

বুধবার এক সাক্ষাত্কারে তিনি বলেছেন, আমরা যদি এই বাজারের একটি অংশও ধরতে পারি তাহলে আমাদের দেশের অর্থনৈতিক চাহিদা পূরণ করা সম্ভব হবে।

রাশিয়ার বাজারে ইরানের সক্রিয় উপস্থিতির অভাব রয়েছে উল্লেখ করে জালালি বলেন, এর একটা বড় কারণ আমাদের অবকাঠামো। কেননা রাশিয়ার সঙ্গে আমাদের এখনও রেল যোগাযোগ তৈরি হয়নি। আবার সমুদ্র রুটের হিসেবেও আমাদের বন্দরের দুর্বলতা রয়েছে।

ইরানি রাষ্ট্রদূত বলেন, তবে সাম্প্রতিক বছরগুলোতে এসব খাতে বেশ কাজ করা হয়েছে। এসময় তিনি প্রতিবেশী দেশগুলোর বাজার ধরার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

এর আগে সপ্তাহের শুরুতে জালালি বলেছিলেন যে, রাশট-আস্তারা রেলপথ রাশিয়ার সঙ্গে ইরানের অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের দুর্দান্ত উপায় হবে। তিনি বলেন, রাশট-আস্তারা রেলপথটি ইরানের অর্থনীতিকে পশ্চিমের সঙ্গে পূর্বের সংযোগ ঘটাবে এবং এই প্রকল্পের বাস্তবায়ন দেশের অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জালালি আরও বলেন, রাশিয়া রাশট-আস্তারা রেলপথের গুরুত্ব উপলব্ধি করেছে এবং ভবিষ্যতে এই রুটটি কাজে লাগাতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানে ফের হামলা হলে ইসরায়েল বলে কিছু থাকবে না : রাইসি
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
ইসরায়েলের ড্রোনগুলো ‘বাচ্চাদের খেলনার মতো’: ইরান
মুসলিম দেশে হয়েও কেন ইসরায়েলের পক্ষ নিল জর্ডান?
X
Fresh