আফগানিস্তানে যুদ্ধাপরাধ করেছে অস্ট্রেলিয়ার বাহিনী: রিপোর্ট

প্রকাশ | ১৯ নভেম্বর ২০২০, ১১:১২ | আপডেট: ১৯ নভেম্বর ২০২০, ১১:১৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
বিবিসি থেকে নেয়া

অস্ট্রেলিয়া বৃহস্পতিবার জানিয়েছে, আফগানিস্তানে তাদের বিশেষ বাহিনী যুদ্ধপরাধ সংঘটন করেছে। বাহিনীটির বিরুদ্ধে ৩৯ জনকে অবৈধভাবে হত্যার অভিযোগ ছিল। এ ঘটনায় তদন্তের পর দীর্ঘ প্রতীক্ষিত তথ্য প্রকাশ করেছে অস্ট্রেলিয়া। খবর আল জাজিরার।

আফগানিস্তানে ৩৯ জন নিরস্ত্র পুরুষ ও শিশুকে অস্ট্রেলিয়ার বাহিনী হত্যা করেছে হুইসেল ব্লোয়ার এবং স্থানীয় গণমাধ্যমের এমন খবরের ভিত্তিতে ২০১৬ সালে তদন্ত শুরু করে অস্ট্রেলিয়া। যদিও প্রথমে বিষয়টি ধামাচাপা দিতে চেষ্টা করেছিল তারা।

অস্ট্রেলিয়ার ডিফেন্স ফোর্সের প্রধান জেনারেল অ্যাঙ্গাস ক্যাম্পবেল বলেছেন, তদন্তে দেখা গেছে যে অস্ট্রেলিয়ার বিশেষ বাহিনী কারাবন্দি, কৃষক বা অন্যান্য বেসামরিক ব্যক্তিদের হত্যা করেছে। এসময় তিনি আফগানিস্তানের মানুষজনের কাছে ক্ষমাও চেয়েছেন।

ক্যাম্পবেল বলেন, অস্ট্রেলিয়ার বিশেষ বাহিনীর সদস্য মূলত এয়ার সার্ভিস রেজিমেন্টের ২৫ জন বিশেষ সদস্য ৩৯ জনকে অবৈধভাবে হত্যার ২৩টি ঘটনার নির্ভরযোগ্য প্রমাণ পেয়েছি আমরা। অভিযুক্তদের মধ্যে এখনও বেশ কয়েকজন সেনাবাহিনীতে আছে। আর অন্যরা সেনাবাহিনী ছেড়ে দিয়েছে।

ওই তদন্তে ২৩টি ঘটনায় ১৯ জন ব্যক্তি জড়িত থাকার কথা উল্লেখ করে তাদের বিরুদ্ধে ফৌজদারি তদন্তের সুপারিশ করা হয়েছে। এদিকে অস্ট্রিলিয়ান ডিভেন্স ফোর্সের ইন্সপেক্টর জেনারেল জেমস গেনোর এই ঘটনাকে ‘খুব উদ্বেগজনক’ বলে বর্ণনা করেছেন।

অস্ট্রেলিয়ার বাহিনীর নিয়ন্ত্রণে থাকাবস্থায় এমন নির্মমতা ঘটেছে উল্লেখ করে তিনি বলেন, এসব অপরাধ যুদ্ধের ময়দানে ঘটেনি। এসব ঘটনার ভিকটমরা বেসামরিক ব্যক্তি বা ঘটনার সময় যোদ্ধা ছিল না।