• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মুসলিম অ্যাপস ব্যবহারকারীদের তথ্য কিনছে মার্কিন সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ নভেম্বর ২০২০, ২১:১৬

বেশ কিছু জনপ্রিয় মুসলিম অ্যাপ ব্যবহারকারীদের অবস্থানগত তথ্য কিনছে মার্কিন সেনাবাহিনী। অনুসন্ধানী এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে অনলাইন ম্যাগাজিন মাদারবোর্ড। খবর দ্যা সাবাহের।

যেসব অ্যাপস থেকে মার্কিন বাহিনী তথ্য কিনছে তার মধ্যে রয়েছে মুসলিমদের নামাযের সময় ও পবিত্র কাবা শরীফের অবস্থান জানান দেয়া অ্যাপস। যেটি বিশ্ব্যাপী প্রায় ১০ কোটিবার ডাউনলোড করা হয়েছে।

সোমবার মাদারবোর্ড ম্যাগাজিনের অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়, বেশ কয়েকটি অ্যাপস প্রতিষ্ঠান থেকে মার্কিন স্পেশাল অপারেশন কমান্ড এ তথ্য ক্রয় করছে।

জনপ্রিয় অ্যাপসগুলোর মধ্যে মুসলিম প্রেয়ার এবং কোরআন অ্যাপকে টার্গেট করা হয়েছে। ক্রয়কৃত অ্যাপসের মধ্যে মুসলিম ডেটিং অ্যাপসও রয়েছে।

সাধারণ মানুষ ও কারিগরি বিশেষজ্ঞদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে মাদারবোর্ড তাদের অনুসন্ধানে জানিয়েছে, অ্যাপস ব্রাউজ করার সময় অর্থের বিনিময়ে বিজ্ঞাপন দেয় বিভিন্ন সংস্থা। তখনই কিছু প্রতিষ্ঠান ব্যবহাকারীদের অবস্থানের তথ্য হাতিয়ে নেয়।

মাদারবোর্ডের অনুসন্ধানী প্রতিবেদনের সত্যতা স্বীকার করেছে মার্কিন সামরিক বাহিনী। যুক্তরাষ্ট্রের নৌবাহিনী কমান্ডার টিম হকিন্স বলেন, ‘মার্কিন নাগরিকদের গোপনীয়তা, স্বাধীনতা, আইনী অধিকার রক্ষার পদ্ধতি এবং নীতিমালা আমরা কঠোরভাবে মেনে চলি’।


এমএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় নিহত ৩, আহত ২৫ 
X
Fresh