• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইউনিফর্মে হিজাব যুক্ত করলো নিউজিল্যান্ড পুলিশ 

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ নভেম্বর ২০২০, ১৪:১৩
ইউনিফর্মে হিজাব যুক্ত করলো নিউজিল্যান্ড পুলিশ 
ছবি: সংগৃহীত

মুসলিম নারীদের পুলিশ বাহিনীতে যোগ দিতে উদ্বুদ্ধ করা জন্য নিউজিল্যান্ডের পুলিশের পোশাকে হিজাব অন্তর্ভুক্ত করা হয়েছে। মুসলিম নারী সদস্য নিয়োগ পাওয়া পুলিশ কনস্টেবল জিনা আলি প্রথম পুলিশ কর্মকর্তা যে আনুষ্ঠানিকভাবে তার পোশাকের সঙ্গে হিজাব পরবেন।

পুলিশের একজন মুখপাত্র জানান, দেশের সকল গোষ্ঠীর সদস্যদের নিয়ে আরও ব্যাপক পরিসরে সেবা নিশ্চিত করাই পুলিশের উদ্দেশ্য। আশা করছি আরও বেশি মুসলিম নারীরা পুলিশ বাহিনীতে যোগ দিতে আগ্রহী হবে।

এর আগে ২০০৬ সালে লন্ডনের পুলিশ সিদ্ধান্ত নিয়েছিলেন যে তাদের পুলিশ সদস্যরা চাইলে ইউনিফর্মের সঙ্গে হিজাব পরতে পারবে। এছাড়াও ২০১৬ সালে একই রকম সিদ্ধান্ত নিয়েছিলেন স্কটল্যান্ডের পুলিশ।

অন্যদিকে ২০০৪ সালে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ার মাহা শুক্কুর তার পোশাকের সঙ্গে হিজাব পরেন।

নিউজিল্যান্ডের পুলিশ প্রশাসন জানিয়েছেন, সেকেন্ডারি পুলিশ স্কুল পরিদর্শনের পর পুলিশ কর্মকর্তাদের সুপারিশের পর নিউজিল্যান্ডের পুলিশ ২০১৮ সাল থেকেই ইউনিফর্মের সঙ্গে হিজাব সংযুক্ত করার ব্যাপারে কাজ শুরু করেন।

মুসলিম নারী হিসেবে নিজের পোশাকের অংশ হিসাবে প্রথম হিজাব ব্যবহারের অনুমতি চেয়েছিলেন কনস্টেবল আলী। এরপর তাকে এই পোশাক চালু করার কর্মসূচীতে অংশ নেয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়।

নিউজিল্যান্ড হেরাল্ডের তথ্য অনুযায়ী, বর্তমানে কনস্টেবল জিনা আলী নিউজিল্যান্ডে অবস্থান করছেন তবে তিনি জন্মগ্রহণ করেন ফিজিতে। ক্রাইস্ট চার্চ সন্ত্রাসী হামলার পরে পুলিশে যোগ দেয়ার সিদ্ধান্ত নেন তিনি।

জিনা আলী বলেন, আমি উপলব্ধি করতে শুরু করলাম, মানুষকে সহায়তা করার জন্য পুলিশ বাহিনীতে আরও বেশি মুসলমান নারীদের অংশগ্রহণ করা উচিত। নিউজিল্যান্ড পুলিশ বাহিনীতে আমার পোশাকের অংশ হিসাবে হিজাব তুলে ধরতে পারায় আমার খুব ভালো লাগছে। সূত্র: বিবিসি বাংলা।

জিএম/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিউইয়র্কে বাংলাদেশির মৃত্যু নিয়ে পুলিশের বক্তব্যে ভাইয়ের বিরোধিতা
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
পাহাড়ে রাতে র‌্যাব-পুলিশের অভিযান, ১০ অপহৃত উদ্ধার
নারায়ণগঞ্জে বাসের ধাক্কায় পুলিশ সদস্য নিহত
X
Fresh