logo
  • ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

আবারও উত্তপ্ত ব্যাংকক, তীব্র সংঘর্ষ

Bank clash scene (Photo Bank Post)
ব্যাংককে সংঘর্ষের দৃশ্য (ছবি ব্যাংকক পোস্ট)
থাইল্যান্ডের ব্যাংককে গণতন্ত্রপন্থী ছাত্রদের সঙ্গে পুলিশ এবং রাজতন্ত্রপন্থীদের সংঘর্ষে উত্তপ্ত অবস্থা বিরাজ করছে। এই ঘটনায় বহু ছাত্রও আহত হয়েছেন।

মঙ্গলবার (১৮ অক্টোবর) গণতন্ত্রপন্থী ছাত্রদের সঙ্গে তুমুল সংঘর্ষ হয় রাজতন্ত্রপন্থী সমর্থকদের। দুই পক্ষের সংঘর্ষ থামাতে পুলিশ প্রথমে লাঠিচার্জ করে, পরে বিশেষ রাসায়নিক মেশানো কাঁদানে গ্যাস ছোড়ে। ঘটনায় অন্তত ৪০ জন আহত হয়েছেন। অনেকের শরীরে বুলেটের আঘাত মিলেছে। খবর রয়টার্স, এপি ও ডিডব্লিউ। 

গত কয়েক মাস ধরে ব্যাংককে আন্দোলনে নেমেছেন ছাত্ররা। বর্তমান সরকার এবং তার প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে তারা আন্দোলন করছেন। শুধু তাই নয়, ছাত্রদের দাবি সেনার গণতান্ত্রিক সংবিধান তৈরি করতে হবে। রাজার ক্ষমতাও কমাতে হবে। 

এর আগে পার্লামেন্টের সামনে দীর্ঘ আন্দোলন করেছেন তারা। আন্দোলনের চাপে কারফিউ ঘোষণা করতে বাধ্য হয়েছিল প্রশাসন। তারপরেও ছাত্রদের দমিয়ে রাখা যায়নি। তবে মঙ্গলবার যে ঘটনা ঘটেছে, গত চার মাসের মধ্যে এত বড় সংঘাত থাইল্যান্ডে ঘটেনি।

মঙ্গলবার ব্যাংককের রাজপথে মিছিল করে বেরিয়েছিলেন গণতন্ত্রপন্থী ছাত্ররা। তাদের লক্ষ্য ছিল সংসদ ভবন। শান্তিপূর্ণ মিছিল চলার সময়ে রাজতন্ত্রপন্থীরা তাদের ওপর হামলা চালায় বলে অভিযোগ। 

যত দিন যাচ্ছে, থাইল্যান্ডের সরকারের বিরুদ্ধে জনরোষ তত তীব্র হচ্ছে। বহু সাধারণ মানুষ গণতন্ত্রপন্থীদের সমর্থন করছেন।

জিএ

RTVPLUS