• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাষ্ট্রে বাড়ছে জাতিগত-ধর্মবিদ্বেষী অপরাধ: এফবিআই

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ নভেম্বর ২০২০, ১০:৪৯
US hate crime highest in more than a decade says FBI
সংগৃহীত

যুক্তরাষ্ট্রে জাতিগত-ধর্মীয় বিদ্বেষমূলক হামলার ঘটনা গত এক দশকের মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে। দেশটির তদন্ত সংস্থা এফবিআইয়ের এক রিপোর্টে এমনটা উঠে এসেছে। রিপোর্টে বলা হয়েছে, ২০১৯ সালে এই কারণে ৫১টি হত্যার ঘটনা ঘটেছে। আগের বছরের তুলনায় এই সংখ্যা দ্বিগুণেরও বেশি।

গত বছরের আগস্ট মাসে টেক্সাসের এল পাসো শহরে মেক্সিকানদের ওপর চালানো হামলায় ২২ জন নিহত হয়। গত ২০১৪ সাল থেকে যুক্তরাষ্ট্রে প্রতি বছরই জাতিগত-ধর্মীয় বিদ্বেষমূলক অপরাধের ঘটনা বাড়ছে। গোঁড়ামি এবং বর্ণবিদ্বেষ নিয়ে বক্তব্য বাড়ার সঙ্গে সঙ্গে এ ধরনের অপরাধের সংখ্যা বাড়ছে বলে এ নিয়ে যারা আন্দোলন করেন তারা বলছেন।

ক্যালিফোর্নিয়ার হেইট অ্যান্ড এক্সট্রিমিজম স্টাডি সেন্টারের পরিচালক ব্রায়ান লেভিন বলছেন, জাতিগত-ধর্মীয় বিদ্বেষমূলক অপরাধের সংখ্যা বৃদ্ধি নতুন এক নৃশংস পরিস্থিতির পটভূমি তৈরি হয়েছে। জাতিগত-ধর্মীয় বিদ্বেষমূলক অপরাধ নিয়ে এফবিআইয়ের বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর ৭,৩১৪টি অপরাধ ঘটেছে।

২০১৮ সালে এই সংখ্যা ছিল ৭,১২০টি। কিন্তু ২০০৮ সালে যখন থেকে এই হিসাব রাখা শুরু হয় তখন জাতিগত-ধর্মীয় বিদ্বেষমূলক অপরাধের সংখ্যা ছিল ৭৭৮টি।

এফবিআই জাতিগত-ধর্মীয় বিদ্বেষমূলক অপরাধের সংজ্ঞা দেয় এভাবে, যে অপরাধের পেছনে বর্ণ, জাতি, ধর্ম, পূর্বপুরুষের ইতিহাস, যৌন দৃষ্টিভঙ্গি, শারীরিক ও মানসিক অক্ষমতা এবং লিঙ্গের প্রতি বৈষম্য প্রধান কারণ হিসেবে কাজ করে।

এফবিআইয়ের তথ্য-উপাত্ত থেকে জানা যাচ্ছে, ধর্মীয় কারণে অপরাধের সংখ্যা বেড়েছে শতকরা সাত ভাগ। অন্যদিকে শুধুমাত্র ইহুদি এবং ইহুদি প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে অপরাধ বেড়েছে ১৪ ভাগ। লাতিনোদের বিরুদ্ধে ২০১৯ সালে অপরাধ ঘটেছে ৫২৭টি। এর আগের বছরের তুলনায় এটি ৮.৭ ভাগ বেশি।

কৃষ্ণাঙ্গদের ওপর হামলার ঘটনা যুক্তরাষ্ট্রের অন্যান্য জাতিগোষ্ঠীর চেয়ে বেশি। তাদের ওপর হামলার সংখ্যা ২০১৮ সালে ছিল ১,৯৪৩টি। তবে এফবিআই বলছে, এই সংখ্যা গত বছর কিছুটা কমে হয়েছে ১,৯৩০টি। এফবিআইয়ের এই রিপোর্ট প্রকাশিত হওয়ার পর মানবাধিকার সংস্থাগুলো জাতিগত-ধর্মীয় বিদ্বেষমূলক অপরাধের তথ্য আরও বিস্তারিতভাবে সংগ্রহের তাগিদ দিয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
আজ থেকে মেট্রোরেল চলাচলের সময় বাড়ছে
X
Fresh