• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আফগানিস্তান ও ইরাক থেকে সেনা কমানোর ঘোষণা ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ নভেম্বর ২০২০, ০৮:৫৪
US announces plans to cut troop levels in Afghanistan-Iraq
আল জাজিরা থেকে নেয়া

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন জানিয়েছে, দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান থেকে সেনা কমিয়ে আনবেন। ক্ষমতা ছাড়ার আগে আফগানিস্তান থেকে সৈন্য সংখ্যা ৪ হাজার ৫০০ থেকে ২ হাজার ৫০০ জনে নামিয়ে আনবেন ট্রাম্প। খবর আল জাজিরার।

আফগানিস্তান ছাড়া ইরাক থেকে সেনা প্রত্যাহার করা হবে জানিয়েছে পেন্টাগন। তারা বলছে, ইরাক থেকে ৫০০ সেনা প্রত্যাহার করা হবে। দেশটিতে এখন ৩ হাজার মার্কিন সেনা রয়েছে।

যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ক্রিস মিলার বলেছেন, ১৫ জানুয়ারি নাগাদ আফগানিস্তান থেকে ২ হাজার এবং ইরাক থেকে ৫০০ সেনা প্রত্যাহার করা হবে। ফলে দুটি মার্কিন সেনার সংখ্যা ২ হাজার ৫০০ জন করে হবে।

মিলার বলেন, এই পদক্ষেপে ট্রাম্পের নীতি প্রতিফলিত হয়েছে, যেখানে তিনি ‘আফগানিস্তান এবং ইরাকের যুদ্ধের একটি সফল এবং দায়িত্বশীল সমাপ্তি এবং আমাদের সাহসী সেনাসদস্যদের দেশে ফিরিয়ে আনার’ কথা বলেছেন।

ট্রাম্প আফগানিস্তান থেকে সেনা ফিরিয়ে আনার কথা বললেও সাবেক প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারের সঙ্গে এ বিষয়ে বিরোধ তৈরি হয়েছিল। তিনি বলেছিলেন যে, তালেবানদের সঙ্গে আফগান সরকারের শান্তি আলোচনার সময় দেশটিতে শান্তি বজায় রাখতে সেখানে মার্কিন সেনা থাকা দরকার।

এর আগে ট্রাম্প বলেছিলেন যে, তিনি বড়দিনের আগে ‘সব’ সৈন্য দেশে ফিরিয়ে আনতে চান। দীর্ঘদিন ধরেই সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়ে আসছেন ট্রাম্প। বিভিন্ন দেশে সেনা হস্তক্ষেপ খুব ব্যয়বহুল ও অকার্যকর বলেও সমালোচনা করে আসছেন তিনি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বে যুক্তরাষ্ট্র গর্বিত : ব্লিঙ্কেন
X
Fresh