logo
  • ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ নভেম্বর ২০২০, ১৮:১৬
আপডেট : ১৭ নভেম্বর ২০২০, ১৮:৪৩

হামলা হলে যুক্তরাষ্ট্রকে দাঁতভাঙা জবাব দেয়া হবে: ইরান

Iran says U.S. move against it would face 'crushing' response
সংগৃহীত
ইরান সরকারের একজন মুখপাত্র মঙ্গলবার বলেছেন, দেশটিতে যেকোনো মার্কিন হামলার ‘দাঁতভাঙা’ জবাব দেয়া হবে। ইরানের প্রধান পরমাণু কেন্দ্রে হামলার বিষয়ে গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্ভাব্য হামলার খবর প্রকাশ্যে আসার পর ইরান এমন মন্তব্য করলো। খবর রয়টার্সের।

সরকারি একটি ওয়েবসাইটে মুখপাত্র আলি রাবিয়েইয়ের মন্তব্য স্ট্রিম করা হয়। তিনি বলেন, ইরানের বিরুদ্ধে যেকোনো পদক্ষেপের দাঁতভাঙা জবাব দেয়া হবে।

মার্কিন একজন কর্মকর্তার বরাত দিয়ে সোমবার রয়টার্স জানায়, ইরানের নাতানজ ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্লান্টে সম্ভাব্য হামলার ব্যাপারে উপদেষ্টাদের জিজ্ঞাসা করেছিলেন ট্রাম্প। তবে তার উপদেষ্টারা তাকে এমনটা করতে নিষেধ করেন।

ওভাল অফিসের গত সপ্তাহের ওই বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও উপস্থিত ছিলেন। আগামীকাল বুধবার তার ইসরায়েল সফর করার কথা রয়েছে। ইসরায়েল বহুদিন ধরেই ইরানের বিরুদ্ধে সামরিক হামলার ইঙ্গিত দিয়ে আসছে।

ইসরায়েলের জ্বালানিমন্ত্রী ইউভাল স্টেইনিটজ বলেছেন, যদি আমি ইরানি হতাম, তাহলে আমি স্থিরবোধ করতাম না। তবে তিনি বৃহস্পতিবার ওভাল অফিসের ওই বৈঠকের ব্যাপারে অবগত নন বলে জানিয়েছেন স্টেইনিটজ।

তবে যুক্তরাষ্ট্র এ ধরনের হামলা চালাবে না বলে মনে করা স্টেইনিটজ বলেন, আমি ব্যক্তিগতভাবে মনে করি বিশ্ব এবং এই অঞ্চলে হয়তো অনিশ্চিয়তা তৈরি করতে চাইবে না যুক্তরাষ্ট্র। ইরান বলছে, তাদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শান্তিপূর্ণ কাজের জন্য। তবে ইসরায়েল এমনটা মনে করে না।

এ/পি

RTVPLUS