logo
  • ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

ইসরায়েল নিয়ে ইমরান খানের উদ্ধৃতি ‘বানোয়াট’: পাকিস্তান

Pakistan rejects reports about US pressure to recognise Israel as fabrication
সংগৃহীত
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে যুক্তরাষ্ট্রের দিক থেকে চাপ রয়েছে বলে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের এমন বক্তব্যের নিউজ প্রত্যাখ্যান করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা বলছে, প্রধানমন্ত্রীকে উদ্ধৃতি করে করা বক্তব্য ‘বানোয়াট’। খবর দ্য ডনের।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী এক ‍বিবৃতিতে বলেছেন, প্রধানমন্ত্রী পাকিস্তানের অবস্থান স্পষ্ট করেই বলেছিলেন যে  ফিলিস্তিনি জনগণের জন্য সন্তোষ অনুযায়ী ফিলিস্তিন সমস্যার সুষ্ঠু নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পাকিস্তান ইসরায়েলকে স্বীকৃতি দিতে পারে না।

তিনি বলেন, প্রধানমন্ত্রী জোর দিয়েই বলেছেন যে এ বিষয়ে পাকিস্তানের নীতি কায়েদ-ই-আজমের দৃষ্টিভঙ্গির মধ্যেই নিহিত। প্রধানমন্ত্রীর মন্তব্য এ বিষয়ে পাকিস্তানের অবস্থানের একটি দ্ব্যর্থহীন পুনঃস্বীকৃতি; এখানে ভিত্তিহীন জল্পনা-কল্পনার কোনও সুযোগ নেই।

ইমরান খানকে উদ্ধৃতি করে মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম মিডল ইস্ট মনিটর এক প্রতিবেদনে জানায়, ইসরায়েলকে স্বীকৃতি দেয়ার ব্যাপারে ‘ট্রাম্পের শাসনামলে বেশ চাপ’ রয়েছে। এর আগে এ সংক্রান্ত বেশ কয়েকটি প্রতিবেদন প্রকাশ করে গণমাধ্যমটি।

এর আগে সেপ্টেম্বর মাসে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। পরবর্তীতে ওই তালিকায় সুদানও যোগ দেয়। সৌদি আরবও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে বলে খবর বের হয়। তবে এমন কোনও ঘোষণা এখনও দেয়নি রিয়াদ।

RTVPLUS