• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইংরেজি ভাষার মিডিয়া ফ্রান্সে সহিংসতার ‘বৈধতা’ দিচ্ছে: ম্যাক্রোঁ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ নভেম্বর ২০২০, ১৪:৩৪
Macron accuses English-language media of 'legitimising' violence in France
সংগৃহীত

ইংরেজি ভাষার কিছু গণমাধ্যম ফ্রান্সে ‘সহিংসতা বৈধতা’ দিচ্ছে বলে অভিযোগ করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এই ‘পক্ষপাতিত্বের’ বিপক্ষে লিখতে নিউইয়র্ক টাইমসের একজন কলামিস্টকে ফোনও করেছেন ফরাসি প্রেসিডেন্ট। খবর দ্য গার্ডিয়ানের।

নিউইয়র্ক টাইমসকে দেয়া সাক্ষাৎকারে ম্যাক্রোঁ বলেন, ফ্রান্সের বাইরের গণমাধ্যমগুলো চাচর্ ও রাষ্ট্রের বিভাজনের এই কনসেপ্টটা বুঝতে পারেনি। বরং মুসলিমদের নিয়ে ফ্রান্সের নীতির ব্যাপারে বিভিন্ন গণমাধ্যম সমালোচনা করায় তাদের নিন্দা জানিয়েছেন ম্যাক্রোঁ।

মহানবী (সা.) এর কার্টুন ছাপতে বাধা দেবেন না এমন বক্তব্য দেয়ার পর ব্যাপক সমালোচনার মুখে পড়েন ম্যাক্রোঁ। এরপর বিভিন্ন মুসলিম দেশের প্রতিবাদের ঝড় ওঠে। অনেক দেশ ফ্রান্সের পণ্য বর্জনের ডাক দেয়।

নিউইয়র্ক টাইমস দেয়া সাক্ষাৎকারে ইংরেজি ভাষায় কয়েকটি গণমাধ্যমের ওপর নিজের ক্ষোভ প্রকাশ করেন ম্যাক্রোঁ। ফ্রান্সে ইসলামিস্ট সন্ত্রাসীদের হামলার পর ওই গণমাধ্যমগুলোর প্রতিক্রিয়ার সমালোচনায় এমন ক্ষোভ প্রকাশ করেন তিনি।

২০১৫ সালে প্যারিসে সিরিজ হামলার কথা উল্লেখ করে ফরাসি প্রেসিডেন্ট বলেন, পাঁচ বছর আগে যখন ফ্রান্সে হামলা হয়, তখন বিশ্বের সব দেশ আমাদের সমর্থন করেছিল। ওই সিরিজ হামলায় ১৩০ জনের মৃত্যু হয়েছিল।

ম্যাক্রোঁ বলেন, সুতরাং আমি যখন দেখি, একই ধরনের মূল্যবোধ থাকা কোনও দেশের সংবাদপত্র ফ্রান্সকে বর্ণবাদ ও ইসলামোফোবিক উল্লেখ করে সহিংসতাকে বৈধতা দেয়, তখন আমার মনে হয়, সেই আদর্শ নষ্ট হয়ে গেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কঠিন গ্রুপে আর্জেন্টিনা, সহজ গ্রুপে ফ্রান্স
ফ্রান্সে গুগলের ২৫০ মিলিয়ন ইউরো জরিমানা
ফ্রান্সের উদ্দেশ্যে স্পিকারের ঢাকা ত্যাগ
গ্রুপ অব ডেথে ইতালি-ফ্রান্স-বেলজিয়াম
X
Fresh