logo
  • ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

সঠিক সময় শপথ না নিলে আরও মানুষ মরতে পারে: বাইডেন

সঠিক সময় শপথ না নিলে আরও মানুষ মরতে পারে: বাইডেন
ফাইল ছবি
যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন সর্তক করে বলেন, ডোনাল্ড ট্রাম্প তার সম্ভাব্য প্রশাসনের কাজে বাধা প্রদান করলে মানুষের মৃত্যু হতে পারে। করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সমন্বয় দরকার। ডেলাওয়ারে এক ভাষণে তিনি এমন মন্তব্য করেন। 

ট্রাম্প তার নিজের পরাজয় মানতে অস্বীকৃতিকে ‘চরম দায়িত্বজ্ঞানহীন’ আখ্যা দিয়েছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন। 
'এটা কোনও খেলা নয়' সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা। 

৩০৬ ইলেক্টোরাল ভোটে নির্বাচিত হতে ২৭০ ইলেক্টোরাল প্রয়োজন যা প্রেসিডেন্ট-ইলেক্ট জো বাইডেনের সংগ্রহে আছে। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প সোমবারও টুইট করেছেন, ‘আমি নির্বাচনে জিতেছি’। অন্যদিকে প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী শিবির থেকে একের পর এক মামলা হচ্ছে যুক্তরাষ্ট্রের নানা রাজ্যে।

নতুন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ প্রক্রিয়া যে প্রতিষ্ঠান করে থাকে সেই দি জেনারেল সার্ভিস এডমিনিস্ট্রেশন (জিএসএ) এখনো জো বাইডেন ও কমলা হ্যারিসের জয়কে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়নি।
এর ফলে তারা এখনো স্পর্শকাতর তথ্য বা গোয়েন্দা ব্রিফিং পেতে শুরু করেননি।

বাইডেনের সহকারীরা বলেছেন, ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় মিস্টার ট্রাম্পের অংশগ্রহণে অস্বীকৃতির কারণে করোনাভাইরাসের টিকা বিতরণ কৌশল নিয়ে পরিকল্পনা প্রণয়ন প্রক্রিয়ায় বাইডেনের টিম অংশ নিতে পারছে না।

সোমবার (১৬ নভেম্বর) তার বক্তৃতায় মিস্টার বাইডেন সতর্ক করে বলেন, আমরা সমন্বয় না করলে আরও মানুষ মারা যেতে পারে।

তিনি আরও বলেন, তার প্রশাসন সঠিক সময় শপথ গ্রহণ করতে না পারলে দেশজুড়ে টিকা বিতরণ কর্মযজ্ঞ অন্তত এক মাস পিছিয়ে যাবেন। আর এই টিকা বিতরণকে একটি বড় কর্মযজ্ঞ আখ্যায়িত করেন তিনি।  

সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা ইন্সটাগ্রামে সব আমেরিকানকে বিশেষ করে জাতীয় নেতাদের নির্বাচন প্রক্রিয়াকে সম্মান করা ও ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় সুষ্ঠুভাবে সম্পন্ন করতে তাদের দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন। সূত্র: বিবিসি বাংলা।

জিএম/এসএস

RTVPLUS